বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

বন্যায় প্রাণহানি বেড়ে ১৩১, রোগাক্রান্ত ২৪৮৩৮

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৬ জুলাই ২০২২, ১০:২৯ পিএম

শেয়ার করুন:

বন্যায় প্রাণহানি বেড়ে ১৩১, রোগাক্রান্ত ২৪৮৩৮
ফাইল ছবি

টানা বর্ষণ আর উজান থেকে নেমে আসা ঢলে সৃষ্ট স্মরণকালের ভয়াবহ বন্যায় সারাদেশে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ১৩১ জনে দাঁড়িয়েছে। গত ১৭ মে থেকে ২৬ জুলাই পর্যন্ত এই প্রাণহানি ঘটে। এরমধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে সিলেট বিভাগে। বন্যায় এই বিভাগেই মোট ৭৩ জনের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (২৬ জুলাই) বিকেলে দেশের বন্যা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


এতে বলা হয়, গতকাল সোমবার (২৫ জুলাই) পর্যন্ত বন্যাজনিত বিভিন্ন রোগে মোট ২৪ হাজার ২৬৭ জন আক্রান্ত থাকলেও একদিনের ব্যবধানে তা বেড়ে দাঁড়িয়েছে ২৪ হাজার ৮৩৮ জনে। এছাড়া গত ১৭ মে থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন মোট ১৪ হাজার ৪৯৫ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে একজনের। সেই সঙ্গে বন্যায় সৃষ্ট চোখের রোগ আরটিআইয়ে আক্রান্ত হয়েছেন এক হাজার ২৮৭ জন। তবে এই রোগে এখনও কারও মৃত্যুর খবর জানা যায়নি।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, গত ১৭ মে থেকে এখন পর্যন্ত সারাদেশে বজ্রপাতের শিকার ১৬ জনের মধ্যে সবাই মারা গেছেন। এছাড়া সাপের কামড়ের শিকার ৩৩ জনের মধ্যে দুইজনের মৃত্যু হয়েছে। আর সবমিলিয়ে পানিতে ডুবে মারা গেছেন আরও ১০৩ জন।

জেলাভিত্তিক মৃত্যু বিবেচনায় শীর্ষে রয়েছে সুনামগঞ্জ। গত ১৭ মে থেকে ২৬ জুলাই পর্যন্ত এই জেলায় ২৯ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি সিলেট জেলায় বন্যায় ২০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নেত্রকোনায় ২০ জন ও জামালপুরে ১০ জন ছাড়াও ময়মনসিংহে ছয়জনের মৃত্যু হয়েছে। আর শেরপুর জেলায় সাতজনসহ কুড়িগ্রামে পাঁচজন, লালমনিরহাটে নয়জন, মৌলভীবাজারে ১৬ জন, হবিগঞ্জে আটজনসহ টাঙ্গাইলে বন্যায় একজন মারা গেছেন।

এদিকে, বিভাগ অনুযায়ী সিলেটে ৭৩ জন ছাড়াও ময়মনসিংহ বিভাগে ৪৩, রংপুর বিভাগে ১৪ ও ঢাকা বিভাগে একজনসহ বন্যায় এ পর্যন্ত মোট ১৩১ জনের মৃত্যু হয়েছে।


বিজ্ঞাপন


/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর