শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

সিলেটকে বন্যা দুর্গত এলাকা ঘোষণার দাবি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ জুন ২০২২, ০৩:৪৩ পিএম

শেয়ার করুন:

সিলেটকে বন্যা দুর্গত এলাকা ঘোষণার দাবি
ছবি: সংগৃহীত

সিলেটকে বন্যা দুর্গত এলাকা ঘোষণার দাবি জানিয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)। সেই সঙ্গে পুরো সিলেটসহ আশপাশের জেলাগুলোতে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাঁড়াতে সরকার ছাড়াও বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছে দলটি।

রোববার (১৯ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া এই আহ্বান জানান।


বিজ্ঞাপন


বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, সিলেট নগরী ছাড়াও জেলার সবকটি উপজেলা বন্যায় প্লাবিত হয়েছে। অধিকাংশ গ্রাম ও অসংখ্য ঘরবাড়ি পানিতে ডুবে গেছে। সেই সঙ্গে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতিবৃষ্টিতে স্মরণকালের ভয়াবহ বন্যার শিকার হয়েছে মানুষ ও জনপদ। দেখা দিয়েছে খাবার ও আবাসন সংকট। তাই অসহায় পানিবন্দি মানুষের পাশে দাঁড়াতে সরকারসহ সকলকে এগিয়ে আসতে হবে।

ন্যাপের শীর্ষ এই নেতৃবৃন্দ অবিলম্বে সিলেটের পানিবন্দি উপজেলাগুলোকে বন্যা দুর্গত এলাকা ঘোষণা করে বানভাসিদের পাশে দাঁড়াতে সরকারের প্রতি জোর দাবি জানিয়ে বলেন, সিলেটে বন্যা পরিস্থিতি ভয়ংকর রূপ ধারণ করেছে। বন্যার্ত মানুষ আশ্রয় নেওয়ার জন্য আকুতি জানাচ্ছে। তাই বন্যাকবলিত এসব মানুষদের দ্রুততার সঙ্গে উদ্ধার করে দ্বিতল বিশিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আশ্রয়কেন্দ্র হিসেবে চালু করতে হবে।

বিবৃতিতে তারা আরও বলেন, মানুষের স্বার্থে প্রকৃতি ধ্বংস হচ্ছে বলেই হঠাৎ এমন বারবার বন্যা। অপরিকল্পিত উন্নয়নও এই বন্যার অন্যতম কারণ। আজ প্রশ্ন দেখা দিয়েছে- প্রাকৃতিক বন ধ্বংস করে বাণিজ্যিক বন কেন? হাওরে হাইওয়ের মতো রাস্তা থাকবে কেন? নতুন করে চিন্তা করতে হবে- মেঘনা নদীর ওপর নির্মিত ভৈরব ব্রিজ সুরমা-কুশিয়ারার নাব্যতার সংকট তৈরিতে বেশ ভূমিকা রেখেছে। ফলে কিশোরগঞ্জের হাওরে নির্মিত রাস্তা আর ভৈরব ব্রিজ থাকবে, কিন্তু পানি যাতে আরও দ্রুত সরে যেতে পারে, সেই পরিকল্পনা করতে হবে।

ন্যাপ নেতৃদ্বয় বলেন, চলমান পরিস্থিতিতে দ্রুত সিলেট বিভাগকে বন্যা দুর্গত অঞ্চল ঘোষণা করে রাষ্ট্রীয়ভাবে বন্যা কবলিতদের উদ্ধার, আশ্রয়দান ও ত্রাণ কার্যক্রম জোরদার করতে হবে। সেই সঙ্গে মানুষসৃষ্ট এই প্রাকৃতিক দুর্যোগে সবাইকে সম্মিলিতভাবে বন্যাকবলিত মানুষদের পাশে দাঁড়াতে হবে।


বিজ্ঞাপন


এমই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর