সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

আশ্রয়কেন্দ্রে আসা মানুষের সংখ্যা সাড়ে ৭ লাখ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ মে ২০২৩, ০৪:১৩ পিএম

শেয়ার করুন:

আশ্রয়কেন্দ্রে আসা মানুষের সংখ্যা সাড়ে ৭ লাখ

ঘূর্ণিঝড় মোখার কারণে দেশের বিভিন্ন আশ্রয়কেন্দ্রে মানুষের সংখ্যা সাড়ে সাত লাখ ছাড়িয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। তিনি বলেন, এবারের প্রস্তুতি ও ব্যবস্থাপনা সবচেয়ে ভালো। মোখায় আশ্রিত মানুষ সাত লাখ ছাড়িয়েছে।

রোববার (১৪ মে) দুপুরে সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।


বিজ্ঞাপন


আশ্রয়কেন্দ্রে আসা মানুষের পরিসংখ্যান তুলে ধরে ডা. এনামুর রহমান বলেন, চট্টগ্রাম জেলায় এক হাজার ২৪টি আশ্রয়কেন্দ্রে প্রায় পাঁচ লাখ মানুষ, কক্সবাজার জেলায় ৫৭৬টি কেন্দ্রে দুই লাখের অধিক এবং সেন্টমার্টিনে সাড়ে আট হাজার লোককে ৩৭টি আশ্রয়কেন্দ্রে আশ্রয় দেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, এছাড়া কুতুবদিয়া, সন্দ্বীপ এবং নোয়াখালীর কিছু অংশের মানুষকে নিরাপদ আশ্রয়ে নেওয়া হয়েছে। এখন পর্যন্ত পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। কোনো ধরনের ক্ষয়ক্ষতির তথ্য নেই। সব মিলিয়ে প্রায় সাড়ে সাত লাখ মানুষকে আশ্রয় কেন্দ্রে নিতে পেরেছি।

এনামুর রহমান বলেন, বর্তমানে ভাটা শুরু হওয়ায় জলোচ্ছ্বাসের সম্ভাবনা নেই। এখন ৬৫ কিলোমিটার বেগে ঘূর্ণিঝড় অগ্রসর হচ্ছে। কেন্দ্রে গতিবেগ ২২০ কিলোমিটার।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, আশ্রয়কেন্দ্রসহ সব রকমের প্রস্তুতি নেওয়া আছে। পর্যাপ্ত শুকনো খাবার, সুপেয় পানি, পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট ও নগদ টাকা পাঠানো আছে। এছাড়া মহাবিপদ সংকেত ঘোষণার পর সৈকত খালি করা হয়েছে।


বিজ্ঞাপন


প্রতিমন্ত্রী বলেন, আমরা ২০ লাখ টাকা নগদ দিয়েছি। ২০০ মেট্রিক টন চাল, ১৪ মেট্রিক টন ড্রাই কেক এবং টোস্ট দিয়েছি। এর সঙ্গে পর্যাপ্ত পরিমাণ পানি, খাবার স্যালাইন এবং মেডিকেল টিমের ব্যবস্থা করা হয়েছিল যারা ডিউটি করেছে।

প্রতিমন্ত্রী আরও জানান, যারা পাহাড় ধসের ঝুঁকিতে ছিলেন তাদেরকেও আশ্রয় কেন্দ্রে নিয়ে আসা হয়েছে। প্রস্তুতির সময় বেশি পাওয়ায় ব্যবস্থাপনা সুন্দর হয়েছে। ৭ তারিখ থেকে কার্যক্রম শুরু করেছি।

ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় সব প্রস্তুতি আছে জানিয়ে তিনি বলেন, কক্সবাজারে একটি কেন্দ্রে পানি ছিল না বলে জেনেছি। সেখানে মিনারেল ওয়াটার দেওয়া হয়েছে। প্রত্যেক আশ্রয়কেন্দ্রের পরিস্থিতি সন্তোষজনক।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর