সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

উপকূলীয় মানুষের পাশে আড়াই লাখ আনসার সদস্য

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৪ মে ২০২৩, ০১:০৬ এএম

শেয়ার করুন:

উপকূলীয় মানুষের পাশে আড়াই লাখ আনসার সদস্য

দেশের উপকূলীয় এলাকায় ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোখা। বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল এই ঘূর্ণিঝড় মোকাবিলায় অন্যান্য বাহিনীর সঙ্গে একযোগে কাজ করছে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর (ভিডিপি) সদস্যরাও। ইতোমধ্যে উপকূলীয় এলাকাগুলোয় মোতায়েন করা হয়েছে এই বাহিনীর ২ লাখ ৫০ হাজার সদস্য। 

আনসার বাহিনীর এসব সদস্য মূলত উপকূলীয় জনপদের মানুষকে সচেতন করতে মাইকিং করা, আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়াসহ বিভিন্ন প্রস্তুতিমূলক দায়িত্ব পালন করছেন।


বিজ্ঞাপন


ঘূর্ণিঝড়কে কেন্দ্র করে মানুষ, পোষাপ্রাণী, ঘর-বাড়ি, ফসল, মাছের ঘের, প্রাণিসম্পদ ও বেড়িবাঁধ রক্ষার্থে এবং জন সাধারণের পাশে দাঁড়াতে সংশ্লিষ্ট জেলা কমান্ড্যান্ট ও ব্যাটালিয়ন অধিনায়কদের প্রতি বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদর দফতর থেকে নির্দেশনা জারি করা হয়েছে।

সেই নির্দেশনার আলোকে স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে এবং নিজ উদ্যোগে উপকূলীয় এলাকায় সচেতনতা সৃষ্টির জন্য প্রচারণা চালানো হচ্ছে। এছাড়া ঝুঁকিপূর্ণ এলাকার সাধারণ মানুষদের সাহস জোগানো ও আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়া হচ্ছে।

ইতোমধ্যে হাতিয়া উপজেলার ২৫৫টি এবং সূবর্ণচর উপজেলার ১৫১টি আশ্রয় কেন্দ্রে আনসার ভিডিপি সদস্যদের সহায়তায় প্রায় ৩ লাখ দুর্গত মানুষকে স্থানান্তর করা হয়েছে। তাদের দেখাশোনা ও অন্যান্য সহযোগিতার জন্য ভিডিপি ইউনিয়ন লিডার ও আনসার কমান্ডাররা তৎপর রয়েছেন।

এছাড়া সেন্টমার্টিন, সন্দ্বীপ ও ভোলাসহ অন্যান্য জেলা ও উপজেলাগুলোতেও সাধারণ মানুষদের আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়ার কাজ শুরু হয়েছে। স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে আশ্রয় কেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষাসহ বিভিন্ন দায়িত্ব পালন করছে।


বিজ্ঞাপন


প্রতিটি আশ্রয় কেন্দ্রে একজন কমান্ডার/দলনেতার অধীনে ১০ জন করে ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে। উপকূলীয় এলাকায় বাংলাদেশ আনসার ও ভিডিপির কর্মকর্তা-কর্মচারীসহ সকল সদস্যের ছুটি স্থগিত করা হয়েছে। ঘূর্ণিঝড় কবলিত এলাকায় আইনশৃঙ্খলা রক্ষায় ইউনিয়ন/ওয়ার্ড দলনেতা ও দলনেত্রী, উপজেলা ও ইউনিয়ন আনসার কমান্ডাররা এবং ব্যাটালিয়ন আনসার সদস্যদের মোতায়েন করা হয়েছে।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পক্ষ থেকে সাধারণ মানুষের মাঝে শুকনো খাবার বিতরণ করা হয়েছে।

উপকূলীয় এলাকায় বাহিনীর প্রতিটি ইউনিটে কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। এছাড়া সদর দফতরের অপারেশন্স কন্ট্রোল রুম সার্বক্ষণিক যোগাযোগ রক্ষার মাধ্যমে সমন্বয় করছে।

বিইউ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর