সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভারতের দিকে ধেয়ে আসছে ভয়ংকর ঘূর্ণিঝড়, ঝুঁকিতে বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩ মে ২০২৩, ০৭:৫৯ পিএম

শেয়ার করুন:

ভারতের দিকে ধেয়ে আসছে ভয়ংকর ঘূর্ণিঝড়, ঝুঁকিতে বাংলাদেশ
বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত আগামী সপ্তাহেই ভয়ংকর সাইক্লোনে (ঘূর্ণিঝড়) পরিণত হবে

ভারতের দিকে ধেয়ে আসছে ভয়ংকর ঘূর্ণিঝড় মোখা। চলতি সপ্তাহে বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত আগামী সপ্তাহেই ভয়ংকর সাইক্লোনে (ঘূর্ণিঝড়) পরিণত হবে বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া অফিস। তবে তা ঠিক কোথায় আঘাত হানতে পারে সে বিষয়ে এখনও দেশটির আবহাওয়া দফতরের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। এমনকি বাংলাদেশও এ ঘূর্ণিঝড়ের কবলে পড়তে পারে বলে শঙ্কা আছে।

রিজিওনাল স্পেশালাইজড মেটেরোলজিকাল সেন্টারের (আরএসএমসি) কয়েকটি মডেলের ইঙ্গিত দেওয়া হয়েছে যে আগামী ৯ মে আন্দামান দ্বীপপুঞ্জের কাছে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। আগামী ১১ মে পর্যন্ত উত্তর ও উত্তর-পূর্বদিকে অগ্রসর হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের কাছে পৌঁছে যাবে। কয়েকটি মডেলে আবার ইঙ্গিত দেওয়া হয়েছে যে এটা প্রবল ঘূর্ণিঝডড়ে পরিণত হতে পারে। 


বিজ্ঞাপন


মঙ্গলবার ভারতীয় আবহাওয়া ভবনের ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছিলেন, আপাতত মডেলের যে ইঙ্গিত মিলছে তাতে ওই নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। যদিও শেষ পর্যন্ত কোথায় সেই সাইক্লোন (পশ্চিম এশিয়ার দেশ ইয়েমেন যার নাম দিয়েছে ‘মোখা’) ভূখণ্ডে আছড়ে পড়বে তা জানাননি তিনি। 

ইতোমধ্যে জল্পনা ছড়িয়েছে যে সাইক্লোন ‘আম্পান’-এর মতো বিধ্বংসী হতে পারে সম্ভাব্য ঘূর্ণিঝড় ‘মোখা’। তবে ভারতীয় আবহাওয়া বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, আপাতত তেমন কোনো ইঙ্গিত মেলেনি। যত দিন না নিম্নচাপ তৈরি হচ্ছে, তত দিন স্পষ্টভাবে কিছু বলা যাবে না।

আবহাওয়াবিদদের একাংশ জানিয়েছেন, অতীতে অনেক ক্ষেত্রেই বঙ্গোপসাগরে তৈরি হওয়া সাইক্লোন শেষ পর্যন্ত ওড়িশা বা বাংলাদেশের দিকে মুখ ঘুরিয়ে নিয়েছে। পরিসংখ্যান বলছে, গত চার বছরে মে মাসে মোট ৪টি বড় মাপের ঘূর্ণিঝড় তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। তার মধ্যে আম্পান এবং ইয়াস আছড়ে পড়েছিল ভারতের পশ্চিবঙ্গে। হয়েছিল বিস্তর ক্ষয়-ক্ষতি। তবে এবার শেষ পর্যন্ত ঘূর্ণিঝড় আসুক বা না আসুক, এই সপ্তাহে শুক্রবার পর্যন্ত রাজ্যজুড়ে ঝোড়ো হাওয়া এবং সেই সঙ্গে বৃষ্টির অনুকূল পরিবেশ থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।


বিজ্ঞাপন


সূত্র : হিন্দুস্তান টাইমস

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর