সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

সাগরে ভাটার প্রার্থনায় কক্সবাজারবাসী

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৪ মে ২০২৩, ০৩:৪৫ এএম

শেয়ার করুন:

সাগরে ভাটার প্রার্থনায় কক্সবাজারবাসী

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস বলছে, রাত পোহালেই দেশের উপকূলীয় জেলা কক্সবাজারে আঘাত হানতে পারে সুপার সাইক্লোন মোখা। আশঙ্কা করা হচ্ছে, প্রবল বাতাসের সঙ্গে কয়েক ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে তলিয়ে যেতে পারে সেন্টমার্টিন দ্বীপ। টেকনাফ, কক্সবাজারেও আছড়ে পড়তে পারে কয়েক ফুট উচ্চতার ঢেউ। 

বিশেষ করে সাগরে জোয়ারের সময় যদি উপকূলে ঘূর্ণিঝড় আঘাত হানে তাহলে বড় ধরনের ক্ষয়ক্ষতির মুখে পড়ার আশঙ্কায় আছেন এখানকার বাসিন্দারা।


বিজ্ঞাপন


আর যদি ভাটার সময় আঘাত হানে সেক্ষেত্রে জলোচ্ছ্বাস খুব একটা প্রভাব ফেলতে পারবে না বলে মনে করছেন স্থানীয়রা। তাই ঘূর্ণিঝড় আঘাত হানলেও সাগরে ভাটার সময় হোক এমন চাওয়া এখানকার বাসিন্দাদের।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, সাগরে রাত ১০টার দিকে জোয়ার শুরু হয়। ভোর ৫টায় পুরো জোয়ার থাকে। এরপর থেকে ধীরে ধীরে ভাটা পড়তে শুরু করে।

আবহাওয়া অফিসের উদ্বৃতি দিয়ে স্থানীয়রা জানান, রোববার ভোরে এটি আঘাত হানতে পারে। সেক্ষেত্রে ৬টার দিকে হলেও ভাটার টান শুরু হবে। ফলে বড় বিপদ থেকে কিছুটা স্বস্তি মিলতে পারে। 

কক্সবাজারের জ্যেষ্ঠ সাংবাদিক নুরুল ইসলাম হেলালী ঢাকা মেইলকে বলেন, আবহাওয়া অধিদফতরর ভাষ্য অনুযায়ী যদি সকাল ৬টার দিকেও আঘাত হানে তাহলে কিছুটা ক্ষতি হয়তো কম হবে। আর ভরা জোয়ারের সময় যদি জলোচ্ছ্বাস হয় তাহলে অনেক বেশি ক্ষতি হবে।


বিজ্ঞাপন


তিনি বলেন, আমরাও দোয়া করি, সবার কাছে দোয়া চাই, যাতে উপকূলের মানুষ এই দুর্যোগ থেকে রক্ষা পায়।

একই কথা কক্সবাজারের আরেকজন স্থানীয় বাসিন্দা মিজানুর রহমানের। ঢাকা মেইলের সঙ্গে আলাপকালে তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ কখন কীভাবে হবে সৃষ্টিকর্তা ছাড়া কেউ বলতে পারে না। তারপরও যা বলা হচ্ছে তা আতঙ্কের। কিন্তু ভাটার সময় যদি ঘূর্ণিঝড় আসে তাহলে ক্ষতি কিছুটা কমবে। 

অবশ্য কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ জানিয়েছিলেন, ঘূর্ণিঝড় কয়েক ঘণ্টা এগিয়ে বাংলাদেশে রাত ৩টার আঘাত হানতে পারে।

এর আগে তিনি জানিয়েছেন, শনিবার রাত ৯টার দিকে অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা সুপার সাইক্লোনে রূপ নেয়। এই মুহূর্তে ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বাতাসের গতিবেগ ঘণ্টায় ২৪০ কিলোমিটার।

আর অন্যদিকে উইন্ডি ডটকমের দেওয়া তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় রাত ৮টার দিকে অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা সুপার সাইক্লোনে রূপ নেয়। তবে মোস্তফা কামালের আশঙ্কা অনুযায়ী রাতে ৩টার দিকে আঘাত হানলে অনেক বেশি ক্ষতি হবে।

বিইউ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর