সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘মোখা’ এগোতে পারে বাংলাদেশের দিকে: ভারতের আবহাওয়া দফতর

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০ মে ২০২৩, ১১:১৮ এএম

শেয়ার করুন:

‘মোখা’ এগোতে পারে বাংলাদেশের দিকে: ভারতের আবহাওয়া দফতর
ফাইল ফটো

বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ ঘনীভূত হচ্ছে। ক্রমেই তা শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। ঘূর্ণিঝড় নিয়ে আশঙ্কায় রয়েছেন অনেকেই। শেষ পর্যন্ত কোন পথ ধরে এগোবে ‘মোখা’, এ নিয়ে সামগ্রিক পরিস্থিতির উপর বাংলাদেশ ছাড়াও নজর রেখেছে ভারতেও আবহাওয়া দফতর। ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে যে, ভারতীয় উপকূল থেকে দিক পরিবর্তন করে বাংলাদেশ ও মিয়ানমারের দিকে এগোতে পারে এটি।

ভারতের আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর, আন্দামান সাগরে ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। তারপর বৃহস্পতিবার উত্তর-উত্তরপশ্চিম দিক বরাবর পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোবে। খবর আনন্দবাজারের


বিজ্ঞাপন


ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, এরপরই মোখার পথ বদল হতে পারে। বাঁক নিয়ে তা উত্তর-উত্তরপূর্ব দিক বরাবর বাংলাদেশ-মিয়ানমার উপকূলের দিকে এগোতে পারে। তবে ঘূর্ণিঝড় কোথায় আছড়ে পড়বে, তা এখনও জানা যায়নি। মনে করা হচ্ছে, চলতি সপ্তাহের শেষেই স্থলভাগে আছড়ে পড়তে পারে ‘মোখা’।

ঘূর্ণিঝড় কোন পথ ধরে এগোবে, কবেই বা আছড়ে পড়বে— এই নিয়ে জোর আলোচনা চলছে। প্রতিনিয়ত ঘূর্ণিঝড় নিয়ে পূর্বাভাস দিচ্ছে বাংলাদেশ ও ভারতের আবহাওয়া দফতর।

এদিকে বুধবার সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের দুই নং বিশেষ সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। যা পরবর্তীতে ঘূর্ণিঝড় মোখায় রূপ নিতে পারে। বর্তমানে এটি কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৪৭০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় উত্তাল রয়েছে সাগর।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।


বিজ্ঞাপন


একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর