সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

মোখা: ভারী বর্ষণে প্রশমিত হবে তাপপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ মে ২০২৩, ০৯:২৩ পিএম

শেয়ার করুন:

মোখা: ভারী বর্ষণে প্রশমিত হবে তাপপ্রবাহ
ফাইল ছবি

দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোখা। এর মধ্যেও দেশের ২০ জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে এক থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমতে পারে।

শনিবার (১৩ মে) রাতে আবহাওয়া অধিদফতরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা, খুলনা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

পূর্বাভাসে আরও জানানো হয়েছে, রাজশাহী এবং রংপুর বিভাগসহ টাঙ্গাইল, নেত্রকোনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসমূহের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় 'মোখা' (ECP : 952 hPa) উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে আজ (১৩ মে) সন্ধ্যা ৬টায় পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় (১৬.৯ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৯০.৬ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

তিনি আরও জানান, সারাদেশে দিনের তাপমাত্রা (২-৫) ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং রাতের তাপমাত্রা (১-৩) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।


বিজ্ঞাপন


গত ২৪ ঘণ্টায় টেকনাফে ১৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আজ সন্ধ্যায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ২২ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

টিএই/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর