সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

কবে ঘূর্ণিঝড়ে রূপ নেবে মোখা, জানাল ভারতের আবহাওয়া দফতর

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭ মে ২০২৩, ০৫:৪৮ পিএম

শেয়ার করুন:

কবে ঘূর্ণিঝড়ে রূপ নেবে মোখা, জানাল ভারতের আবহাওয়া দফতর
ফাইল ফটো

বাংলাদেশের পাশাপাশি মোখা আতঙ্কে রয়েছে বঙ্গোপসাগরের পূর্ব তীরের ভারতের চার রাজ্য। এটি কবে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে সেটি জানিয়েছে ভারতের আবহাওয়া দফতর। সেখানে বলা হয়েছে, ৯ মের পর এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে। সেই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে ৮ তারিখ সোমবার। মঙ্গলবার ৯ তারিখ সেই নিম্নচাপ পরিণত হবে গভীর নিম্নচাপে। ওই নিম্নচাপ উত্তর দিকে এগিয়ে মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর আন্দামান সাগরের উপর অবস্থান করবে এবং ক্রমে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।


বিজ্ঞাপন


ঘূর্ণিঝড় তৈরি হলে তার অভিমুখ কোন দিকে হবে? ভারতের আবহাওয়াবিদরা বলছেন, ঝড়ের অভিমুখ কোনদিকে হবে তা জানা যাবে সোমবার। ঘূর্ণিঝড়টি যেহেতু আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের কাছে তৈরি হবে তাই তার প্রভাবে ৮ মে থেকে ১১ মে পর্যন্ত আন্দামান ও নিকোবরে ঝড়বৃষ্টি হবে। সোমবার থেকেই বৃষ্টি শুরু হবে নিকোবরে। 

ww

জি নিউজের খবরে আবহাওয়াবিদদের বরাত দিয়ে জানানো হয়েছে, ৯ তারিখে ভারী বৃষ্টি হবে সংশ্লিষ্ট এলাকায়। আন্দামানে ভারী বৃষ্টির সঙ্গে ৫০-৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে। ১০মে ও ১১ মে আন্দামান ও নিকোবর ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। তার সঙ্গে ৬০-৭০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। কখনও কখনও ঝড়ের গতি ৮০ কিলোমিটার হতে পারে।

ঘূর্ণিঝড়ের কথা মাথায় রেখে রোববার সন্ধ্যার মধ্যে বঙ্গোপসাগর ও আন্দামান সাগরে থাকা জেলেদের তীরে ফেরার নির্দেশ দিয়েছে ভারতীয় প্রশাসন। সোমবার থেকে ১২মে পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আন্দামান ও নিকোবরের টুরিজম, লোকাল ফেরি ও জাহাজ চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে।


বিজ্ঞাপন


ভারতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়ের আতঙ্কের মধ্যে ১০ মে পর্যন্ত পশ্চিমবঙ্গে তাপমাত্রা বাড়বে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। কোথাও কোথাও তাপমাত্রা ৪০ ডিগ্রি পৌঁছে যেতে পারে।

সূত্র: জি নিউজ

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর