সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঘূর্ণিঝড় ‘মোখা’, সুন্দরবনের বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র সুরক্ষিত

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১৪ মে ২০২৩, ০৬:১০ পিএম

শেয়ার করুন:

ঘূর্ণিঝড় ‘মোখা’, সুন্দরবনের বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র সুরক্ষিত

কিছুটা দুর্বল হয়ে উপকূল অতিক্রম করতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘মোখা’। এটি রোববার সন্ধ্যা নাগাদ উপকূল অতিক্রম সম্পন্ন করা ছাড়াও ক্রমান্বয়ে আরও দুর্বল হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। অতি প্রবল এই ঘূর্ণিঝড় ইতোমধ্যেই কক্সবাজার-উত্তর মিয়ানমার উপকূল অতিক্রম করতে শুরু করায় পূর্ব-সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে এর কোনো প্রভাব পড়েনি। ফলে সুরক্ষিত আছে সুন্দরবনের এই বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ৩০টি হরিণ ছাড়াও ১২৩টি নোনা পানির কুমির ও বিলুপ্তপ্রায় প্রজাতির প্রায় ৪৩২টি ‘বাটাগুর বাসকা’ কচ্ছপ।

রোববার (১৪ মে) বিকেল ৫টার দিকে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির ঢাকা মেইলকে এই তথ্য নিশ্চিত করেছেন।


বিজ্ঞাপন


Sundorbonবন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের এই কর্মকর্তা জানান, ঘূর্ণিঝড় ‘মোখা’য় আমরাই বেশি আতঙ্কে ছিলাম। কেননা এই প্রজনন কেন্দ্রের বন্যপ্রাণী ছড়াও সর্বশেষ জরিপ অনুযায়ী সুন্দরবনের ১১৪টি বাঘ, ২ লাখ হরিণ, ৫০ হাজার বন্য শুকর, ৪০ হাজার বানর, ৩০০ কুমির, ৩০ হাজার উদবিড়ালসহ ৩৭৫ প্রজাতির বিভিন্ন বন্যপ্রাণী রয়েছে। যার অধিকাংশ জলোচ্ছ্বাসে মারা যাওয়ার আশঙ্কা ছিল। তবে এখানে পানি এখনো স্বাভাবিক রয়েছে। মাঝে-মধ্যে হালকা বাতাস হচ্ছে। আবহাওয়া স্বাভাবিক হলে আবারও পর্যটকদের জন্য উন্মুক্ত করা হবে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র।

Sundorbonএদিকে, মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাষ্টার ক্যাপ্টেন শাহীন মজিদ জানিয়েছেন, বন্দরের নিজস্ব অ্যালার্ট-২ জারি থাকায় বন্দরে অবস্থানরত জাহাজে পণ্য খালাস ও বোঝাই স্বাভাবিকভাবে চলছে। তবে ঘূর্ণিঝড়ের প্রভাব শুরু হলে বন্দরের নিজস্ব অ্যালার্ট-৩ জারি হওয়ার পর জাহাজে পণ্য খালাস ও বোঝাই বন্ধ রাখা হয় বলেও জানিয়েছেন তিনি।

Sundorbonঅন্যদিকে, বাগেরহাটের মোংলা আবহাওয়া অফিসের ইনচার্জ হারুনুর রশিদ জানিয়েছেন, ঘূর্ণিঝড় ‘মোখা’ মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে। তাই মোংলা সমুদ্রবন্দরকে ৪ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

প্রতিনিধি/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর