সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

কীভাবে পূর্বাভাস দেওয়া হয়, জানাল আবহাওয়া অধিদফতর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ মে ২০২৩, ০২:২০ এএম

শেয়ার করুন:

কীভাবে পূর্বাভাস দেওয়া হয়, জানাল আবহাওয়া অধিদফতর

আবহাওয়ার পূর্বাভাস কীভাবে দেখা হয়, সে বিষয়ে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। শনিবার (১৩ মে) রাত ১২টা নাগাদ সংস্থাটির ফেসবুক পেইজে এ বিষয়ক কিছু তথ্য জানিয়েছে তারা। সাধারণ মানুষের মন্তব্য ও প্রশ্নের উত্তরে এই তথ্য জানানো হয়েছে। 

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর তথ্য উপাত্তের ভিত্তিতে (দেশের বিভিন্ন অঞ্চলে আমাদের যে আবহাওয়ার অফিস রয়েছে তাদের প্রেরিত তথ্য থেকে) বিশ্লেষণ করে আবহাওয়ার পূর্বাভাস প্রদান করে। আমরা গাণিতিক মডেল বিশ্লেষণ করে পূর্বাভাস প্রদান করি।


বিজ্ঞাপন


স্ট্যাটাসে বলা হয়, বিশ্ব আবহাওয়া সংস্থার সাথে সামঞ্জস্য রেখে বিভিন্ন স্যাটেলাইটের ছবি বিশ্লেষণের মাধ্যমে পূর্বাভাস প্রদান করে থাকি।

এতে বলা হয়, আমরা উপাত্ত বিশ্লেষণ করে পূর্বাভাস সুনির্দিষ্ট কর্তৃপক্ষ এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াকে প্রদান করে থাকি। আবহাওয়া বিশ্লেষণ কিংবা তথ্য বিশ্ব আবহাওয়া সংস্থার প্রটোকল মেনে সমন্বিতভাবে কাজ করি।

স্ট্যাটাসটিতে উল্লেখ করা হয়, আমরা দায়িত্বের জায়গা থেকে আমাদের ওপর অর্পিত দায়িত্ব পালন শেষে সময় পেলে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে তা জানানোর চেষ্টা করি। অধিকাংশ সময়ই আমাদের পক্ষে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার কিংবা জানানো সম্ভব হয় না অতি বাস্তব কারণেই। আমরা এখানে যারা কাজ করি তারা বিধিবদ্ধ নিয়মের মধ্যে থেকে দায়িত্ব পালনের সর্বোচ্চ চেষ্টা করে থাকি এবং করে যাচ্ছি।’
 
কারই/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর