সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘মোখা’ মোকাবেলায় যেসব প্রস্তুতি নিয়েছে কোস্ট গার্ড

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২ মে ২০২৩, ০৬:০০ পিএম

শেয়ার করুন:

‘মোখা’ মোকাবেলায় যেসব প্রস্তুতি নিয়েছে কোস্ট গার্ড

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট সামুদ্রিক ঝড় ‘মোখা’ বাংলাদেশের দক্ষিণ-পূর্ব উপকূলে আঘাত হানতে পারে। উপকূলের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় ‘মোখা’ থেকে উপকূলবাসীকে রক্ষার্থে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম কোস্ট গার্ড কর্তৃক গ্রহণ করা হয়েছে।

শুক্রবার (১২ মে) বিকালে এসব তথ্য জানিয়েছেন বাংলাদেশ কোস্ট গার্ডের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার বিএন আব্দুর রহমান।


বিজ্ঞাপন


coast-guardতিনি জানান, উপকূলীয় দ্বীপসমূহ, সুন্দরবন ও তৎসংলগ্ন ঝুঁকিপূর্ণ এলাকার লোকজনকে সাইক্লোন শেল্টারে নেয়ার পাশাপাশি কোস্ট গার্ড স্টেশনে আশ্রয় প্রদানের লক্ষে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ঘূর্ণিঝড় ‘মোখা’ চলাকালীন ও পরবর্তী সময়ে যেকোন পরিস্থিতি মোকাবেলায় কোস্ট গার্ডের সকল জোন, জাহাজ, বোট, স্টেশন, আউটপোষ্ট এবং ডিজাস্টার রেসপন্স এন্ড রেস্কিউ টিম প্রস্তুত রয়েছে।

দুর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবেলার জন্য কোস্ট গার্ডের মেডিকেল টিম ও ডুবুরী টিম প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে। ঘূর্ণিঝড় ‘মোখা’ চলাকালীন ও পরবর্তী সময়ে উপকূলীয় অঞ্চলে জরুরি পরিস্থিতি মোকাবেলা করার লক্ষ্যে সার্বক্ষণিক সমন্বয় সাধনের জন্য বাংলাদেশ কোস্টগার্ড কর্তৃক জোনভিত্তিক কন্ট্রোলরুম পরিচালনা করা হবে।

coast-guardদুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে যেকোন সংকটকালীন পরিস্থিতিতে প্রয়োজনীয় সহায়তা ও তথ্যের জন্য নিম্নোক্ত নম্বরসমূহে ২৪ ঘণ্টা সেবা প্রদানের লক্ষে মনিটরিং করা হবে।

সদর দপ্তর- ০১৭৬৯৪৪০৯৯৯


বিজ্ঞাপন


ঢাকা জোন-০১৭৬৯৪৪১৯৯৯

চট্টগ্রাম জোন-০১৭৬৯৪৪২৯৯৯

বরিশাল জোন-০১৭৬৯৪৪৩৯৯৯

খুলনা জোন- ০১৭৬৯৪৪৪৯৯৯

কেআর/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর