সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

রৌদ্রোজ্জ্বল বাগেরহাট, প্রভাব নেই ঘূর্ণিঝড় মোখার

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১৪ মে ২০২৩, ১১:১৬ এএম

শেয়ার করুন:

রৌদ্রোজ্জ্বল বাগেরহাট, প্রভাব নেই ঘূর্ণিঝড় মোখার

ঘূর্ণিঝড় মোখা নিয়ে বাগেরহাটের উপকূলবাসী আতঙ্কিত থাকলেও এর কোনো প্রভাব নেই বাগেরহাট শহরে।

রোববার (১৪ মে) থেকেই প্রচণ্ড গরমের সঙ্গে রৌদ্রোজ্জ্বল আবহাওয়া বিরাজ করছে। জেলার কোথাও বৃষ্টি, বা ঝড়ো হাওয়ার খবর পাওয়া যায়নি। জনমানুষের জীবন যাত্রায়ও কোনো প্রভাব ফেলতে পারেনি ঘূর্ণিঝড়ের এই আগাম সংকেত। তবে জেলা প্রশাসনের পক্ষ থেকে সর্বাচ্চো প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।


বিজ্ঞাপন


বাগেরহাট শহরের রিকশাচালক ছগির হোসেন বলেন, খবর শোনার পরে খুব চিন্তায় ছিলাম। কিন্তু সকাল থেকে আবহাওয়া ভাল হওয়ায় রিকশা নিয়ে বের হয়েছি। আল্লাহ যেন কোনো বড় বিপদ না দেয়।

বাগেরহাটের মোরেলগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি প্রবীণ সাংবাদিক জামাল শরীফ জানান, আমরা প্রেসক্লাবের পক্ষ থেকে সতর্ক থাকার জন্য মাইকিং করেছি। উপজেলা সদরে বসবাসরত মানুষের মধ্যে এ ঘূর্ণিঝড়ের কোনো প্রভাব লক্ষ্য করা যায়নি। তবে প্রশাসনের পক্ষ থেকে দুর্যোগ মোকাবেলায় সকল প্রস্তুতি নেওয়া হয়েছে।

রোববার (১৪ মে) সকালে জেলা প্রশাসক মুহাম্মদ আজিজুর রহমানের জানান, ঘূর্ণিঝড় মোখার কোনো প্রভাব বাগেরহাটে লক্ষ করা যাচ্ছে না। সকাল রৌদ্রজ্জল আবহাওয়া বিরাজ করছে। তার পরেও ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় জেলার সব সরকারি কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। জেলার ৯ উপজেলায় ২ লাখ ৩৫ হাজার ৯৭৫ জন ধারণ ক্ষমতা সম্পন্ন ৪৪৬টি ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া জেলা সদরসহ প্রতিটি উপজেলায় একটি করে কন্ট্রোল রুম খোলা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ৯ উপজেলায় ৯টি মেডিক্যাল টিম। রেড ক্রিসেন্ট, ফায়ার সার্ভিস ও বেসরকারি উন্নয়ন সংস্থার কয়েক শত স্বেচ্ছা সেবকদের প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। মোট কথা হলো দুর্যোগ কালীন ও দুর্যোগ পরবর্তী কার্যক্রম পরিচালনার জন্য  সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যে কোনো দুর্যোগ মোকাবেলায় বাগেরহাট প্রস্তুত রয়েছে।

সকাল ১০টার দিকে বাগেরহাটের মোংলা আবহাওয়া অফিসের ইনচার্জ হারুনুর রশিদ জানান, সমুদ্র বন্দর মোংলা থেকে ঘূর্ণিঝড় মোখার ৪৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করে উত্তর উত্তর-পূর্বদিকে অগ্রসর হচ্ছে। এর ফলে মোংলা সমুদ্রবন্দরকে চার নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।


বিজ্ঞাপন


টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর