সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

কীভাবে এগোচ্ছে মোখা, লাইভ দেখুন মোবাইলে

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৩ মে ২০২৩, ১১:৩৭ এএম

শেয়ার করুন:

কীভাবে এগোচ্ছে মোখা, লাইভ দেখুন মোবাইলে

ঘূর্ণিঝড় মোখা নিয়ে উপকূলীয় এলাকার বাসিন্দাসহ দেশজুড়ে আতঙ্ক তৈরি হয়েছে। ঘূর্ণিঝড়টি সাগরে শক্তি সঞ্চয় করে অতি প্রবল ঘুর্ণিঝড়ে রূপ নিয়েছে। এ নিয়ে একটানা পূর্বাভাস দিচ্ছে বাংলাদেশ ও ভারতের আবহাওয়া দফতর। চাইলে আপনি নিজেই ঝড়ের গতিবিধি জানতে পারেন, দেখতে পারেন যে কীভাবে এবং কোনদিকে এগিয়ে আসছে এটি।

বেশ কিছু ‘সাইক্লোন ট্র্যাকার’ রয়েছে।সেখানে ঘূর্ণিঝড়ের গতিবিধি দেখা যেতে পারে। এর মধ্যে রয়েছে ‘জুম আর্থ’। ঘূর্ণিঝড় নিয়ে নানা আপডেট জানা যাবে এখান থেকে। কোন এলাকায় আঘাত হানতে পারে ঝড়, তা জানা যেতে পারে এই ট্র্যাকারের মাধ্যমে।


বিজ্ঞাপন


ঝড়ের বেগ কত, তাপমাত্রা কেমন থাকবে, তাও জানা যাবে এই ওয়েবসাইটে। মোবাইল, কম্পিউটার বা ল্যাপটপে সহজেই এই ওয়েবসাইট থেকে ঝড় সংক্রান্ত তথ্য জানা যাবে।

‘রেনভিউয়ার ডট কম’ নামে আরও একটি ওয়েবসাইট রয়েছে। এখানেও ঘূর্ণিঝড়ের গতিবিধি জানা যাবে। প্রতি মুহূর্তের আপডেট জানা যাবে এই ওয়েবসাইট থেকে। স্মার্টফোনে রেনভিউয়ার অ্যাপ ডাউনলোড করে তথ্য পাওয়া যাবে।

সাইক্লোকেন ডটকম’ নামে আরও একটি ওয়েবসাইট রয়েছে। এই ওয়েবসাইটে ‘মোখা’র গতিপথ নিয়ে আলাদা করে একটা অংশ তৈরি করা হয়েছে। সেখানে ক্লিক করলে ‘মোখা’ সম্পর্কে তথ্য জানা যাবে। তবে ঘূর্ণিঝড়ের প্রভাবে ক্ষতিগ্রস্ত এলাকা সম্বন্ধে ওই ওয়েবসাইটে কোনও তথ্য পাওয়া যাবে না।

ঘূর্ণিঝড় এবং আবহাওয়ার অন্যান্য পূর্বাভাস সম্পর্কে তথ্য পাওয়া যাবে ‘স্কাইমেট ওয়েদার’ ও ‘আর্থস্কাই’ ওয়েবসাইট থেকেও। 


বিজ্ঞাপন


এছাড়া ঝড় নিয়ে প্রতিনিয়ত আপডেট দিচ্ছে আবহাওয়া অধিদফতর।  ফলে ঝড় এবং আবহাওয়া সংক্রান্ত খবর জানতে আবহাওয়া দফতরের পূর্বাভাসের দিকেও নজর রাখতে পারেন।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর