সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঢাকায় কতটা প্রভাব পড়তে পারে মোখার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ মে ২০২৩, ০৪:৫৪ এএম

শেয়ার করুন:

ঢাকায় কতটা প্রভাব পড়তে পারে মোখার

আন্দামান থেকে বঙ্গোপসাগর। লঘুচাপ থেকে সুপার সাইক্লোন। এবার উপকূলে আঘাত হানার অপেক্ষায় মোখা। সাগরের একশো কিলোমিটার জায়গাজুড়ে বিস্তৃত এই ঝড়ের প্রভাব মোকাবিলায় শনিবার বিনিদ্র রাত কাটাচ্ছে মিয়ানমার ও বাংলাদেশের লাখো মানুষ। 

মোখার ৭৪ কিলোমিটারে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৯০ কিলোমিটার। যা দমকা ও ঝড়ো হাওয়ার সঙ্গে ২১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। কক্সবাজার উপকূল থেকে শনিবার মধ্যরাতে মোখার দূরত্ব ছিল ৪১০ কিলোমিটার। ঘণ্টায় ২০ কিলোমিটার বেগে উপকূলের দিকে ধেয়ে আসা ঝড় রোববার সকালে তার তাণ্ডব দেখাতে পারে। 


বিজ্ঞাপন


শুরুতে মিয়ানমার, এরপর বাংলায়। সেন্টমার্টিন, শাহপরীর দ্বীপ, সাবরাং, টেকনাফ, উখিয়া, ভাসান চর, বাহারছড়া, মহেশখালী, কুতুবদিয়া অংশে মোখার আঘাত দাগ আসতে পারে রোববার দুপুরে। এর বেশ প্রভাব পড়তে পারে চট্টগ্রাম জেলার উপকূলবর্তী এলাকায়। 

একই সময়ে ঝড়ের সামনে নিজের অস্তিত্ব টিকেয়ে রাখার সক্ষমতার প্রমাণ দিতে হবে বঙ্গোপসাগরের বুকে জেগে থাকা চর নিজাম, ঢাল চর, চর কুকরি-মুকরি, চর লক্ষ্মী, চর যমুনা, আন্দার চর, সোনার চর, চর কাশেমের মতো অর্ধশতাধিক চরকে। 

মোখা’র সরাসরি আঘাতের মুখোমুখি হতে না হলেও ঝড়ের সম্মুখভাগের আঁচ লাগতে পারে কুয়াকাটা, কলাপাড়া, পাথরঘাটা, চরফ্যাশন, হাতিয়া, সন্দীপকে। এসব অঞ্চল ও আশপাশে ৮ থেকে ১২ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের সম্ভবনার কথা জানিয়েছে বাংলাদেশের মৌসুম বিভাগ। 

ঘূর্ণিঝড় মোখা রবিশাল বিভাগ অতিক্রম করে ঢাকায় পৌঁছানোর সম্ভবনা নেই। তবে বাতাসের গতি-প্রকৃতি বিষয়ক ওয়েবসাইট উইন্ডি ডটকমের আবহাওয়ার তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, মোখার কেন্দ্রে বাতাসের তীব্র ঘূর্ণন গতি আশপাশের বাতাসকে কেন্দ্রে টেনে নিচ্ছে। এর ফলে বাতাস প্রবাহিত হবে উত্তর থেকে দক্ষিণ-পূর্ব দিকে। ফলে সিলেট হয়ে ঢাকা, ফেনী, নোয়াখালী অঞ্চলের আকাশে মেঘ জড়ো হতে পারে। বাতাসে বাড়বে জলীয় বাষ্পের পরিমাণ। 


বিজ্ঞাপন


রোববার বেলা ১২টার পর রাজধানীতে এই মেঘের প্রভাবে বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। তবে ভারী বা অতিভারী বর্ষণের কোনো পূর্বাভাস পাওয়া যায়নি। 

বাংলাদেশের মৌসুম ভবনের তথ্য, রোববার ঢাকার আকাশ মেঘলা থাকবে। দিনভর গুঁড়ি গুঁড়ি বা হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এ দিন বিকেল নাগাদ উপকূল অতিক্রম করতে পারে। উপকূলে আঘাত করার পরই নিজের শক্তি হারাবে এই শক্তিশালী ঝড়। পরে তা নিম্নচাপে পরিণত হবে। তখনও রাজধানীতে বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।
 
কারই/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর