সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

মঙ্গলবারই গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে ‘মোখা’!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯ মে ২০২৩, ০১:৪৯ পিএম

শেয়ার করুন:

মঙ্গলবারই গভীর নিম্নচাপে পরিণত হচ্ছে ‘মোখা’!
ফাইল ফটো

শক্তি বাড়িয়ে মঙ্গলবারই গভীর নিম্নচাপে পরিণত হতে পারে বঙ্গোপসাগরের বুকে ঘূর্ণাবর্ত থেকে তৈরি হওয়া নিম্নচাপ। আগামী ২৪ ঘণ্টায় তা আরও শক্তি সঞ্চার করে পরিণত হবে ঘূর্ণিঝড় ‘মোখা’তে। ঘূর্ণিঝড় নিয়ে এমন পূর্বাভাস দিয়েছে ভারতের আলিপুর আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের বুকে এখনও রয়েছে মোখা তৈরির অনুকূল পরিস্থিতি। আপাতত দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে অবস্থান করছে ঘূর্ণাবর্ত থেকে তৈরি হওয়া নিম্নচাপ।


বিজ্ঞাপন


ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবারই সেই নিম্নচাপ পরিণত হতে চলেছে গভীর নিম্নচাপে। এরপর বুধবার তা দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিক বরাবর এগিয়ে যাবে।

মোখা নিয়ে ভারতের চার রাজ্যে আগেই সতর্কতা জারি করা হয়েছে। তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের নামও। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মোখা ভারতে খুব বেশি আঘাত না করে সরাসরি বাংলাদেশে আঘাত হানতে পারে। যদি এর দিক এখনও নিশ্চিত নয়।

মোখার প্রভাবে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার চরম তাপপ্রবাহের কথা জানিয়েছে ভারতের আবহাওয়া দফতর। পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলায় তাপমাত্রা বাড়ছে দ্রুতগতিতে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, পশ্চিমবঙ্গের দক্ষিণের জেলাগুলিতে আগামী কয়েক দিনে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। পশ্চিমের জেলাগুলোতে তাপমাত্রা আবার ৪০ ডিগ্রির পারদ ছুঁতে পারে।


বিজ্ঞাপন


ভারতের পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবারের পর মোখা ধীরে ধীরে উত্তর ও উত্তর-পূর্ব দিকে ঘুরে যাবে। ক্রমশ এগোবে বাংলাদেশ ও মিয়ানমার উপকূলের দিকে।

সূত্র: আনন্দবাজার

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর