সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে উপকূলে ৪০০ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনা 

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ মে ২০২৩, ১২:৫৪ পিএম

শেয়ার করুন:

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে উপকূলে ৪০০ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনা 

আসন্ন ঘূর্ণিঝড় মোখার প্রভাবে দেশের উপকূলীয় অঞ্চলগুলোতে ৩০০ থেকে ৪০০ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে ধারণা করছেন গবেষকরা।

ইতোমধ্যে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। যা ঘূর্ণিঝড়ের প্রাথমিক রূপ। এটি আরও ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে ধরণা করা হচ্ছে। 


বিজ্ঞাপন


কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ জানিয়েছেন, যদি ঘূর্ণিঝড় মোখা বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাতহানে তবে এর প্রভাবে চট্টগ্রাম ও কক্সবাজারে ২৫০ থেকে ৪০০ মিলিমিটার, বরিশাল বিভাগ ও পার্বত্য চট্টগ্রামের জেলাগুলোর ওপর ২০০ থেকে ৩০০ মিলিমিটার বৃষ্টি হওয়ার আশঙ্কা করছি।

তিনি বলেন, এছাড়াও খুলনা বিভাগের জেলাগুলোতে ১৫০ থেকে ২৫০ মিলিমিটার; ঢাকা ও সিলেট বিভাগের জেলাগুলোতে ১০০ থেকে ২০০ মিলিমিটার, রাজশাহী ও রংপুর বিভাগের জেলাগুলোতে ৫০ থেকে ১০০ মিলিমিটার ও ময়মনসিংহ বিভাগের জেলাগুলোতে ১০০ থেকে ১৫০ মিলিমিটার বৃষ্টির হওয়ার আশঙ্কা করছি। 

এদিকে বুধবার (১০ মে) সকালে আবহাওয়া অধিদফতরের ২ নম্বর বিশেষ সতর্ক-বার্তায় এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় (৮ দশমিক ৫° উত্তর অক্ষাংশ এবং ৮৯ দশমিক ১° পূর্ব দ্রাঘিমাংশ) গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আজ (১০ মে) সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৫০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৪৭০ কিলোমিটার দক্ষিণে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে বৃহস্পতিবার (১১ মে) পর্যন্ত উত্তর-উত্তরপশ্চিম দিকে এবং পরবর্তীতে দিক পরিবর্তন করে ক্রমান্বয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।


বিজ্ঞাপন


এদিকে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ০১ (এক) নম্বর (পুন:) ০১ (এক) নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

টিএই/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর