সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঢাকাসহ ছয় বিভাগে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ মে ২০২৩, ০৩:৫৫ পিএম

শেয়ার করুন:

ঢাকাসহ ছয় বিভাগে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস

ঢাকা, ময়মনসিংহ ও সিলেটসহ দেশের ছয় বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ।

বৃহস্পতিবার (১১ মে) দুপুরে এক ফেসবুক স্ট্যাটাসে তিনি এই তথ্য দেন।


বিজ্ঞাপন


মোস্তফা কামাল লিখেছেন, ‘আজ দুপুর ২টা বেজে ৪৫ মিনিটের পর থেকে রাত ৮ টার মধ্যে ময়মনসিংহ ও সিলেট বিভাগের সকল জেলায় ও রাজশাহী বিভাগের বগুড়া, সিরাজগঞ্জ, পাবনা, নাটোর, খুলনা বিভাগের কুষ্টিয়া, ঢাকা বিভাগের টাঙ্গাইল, কিশোরগঞ্জ, চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া জেলায় কালবৈশাখী ঝড় ও তীব্র বজ্রপাত বয়ে যাওয়ার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে।’

তিনি আরও লিখেছেন, শেরপুর, ময়মনসিংহ, জামালপুর, কিশোরগঞ্জ জেলায় ব্যাপক বজ্রপাত হওয়ার সম্ভাবনা প্রায় শতভাগ। সিলেটে বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা বিকেল ৫ টা থেকে রাত ৮ টার মধ্যে। ময়মনসিংহ, টাঙ্গাইল, গাজীপুর ও কিশোরগঞ্জে বিকেল ৪টার পর ঝড়বৃষ্টি হতে পারে বলে জানান তিনি।

এদিকে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় মোখায় রূপ নিয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। বৃহস্পতিবার (১১ মে) সকাল ৯টায় আবহাওয়া অধিদফতরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে আজ (১১ মে) সকাল ৬টায় একই এলাকায় (১১.২ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৮.০ ডিগ্রি পূর্ব দ্রাঘীমাংশ) ঘূর্ণিঝড় ‘মোখা’য় পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে আগামীকাল (১২ মে) সকাল পর্যন্ত উত্তর-উত্তরপশ্চিম দিকে এবং পরবর্তিতে দিক পরিবর্তন করে ক্রমান্বয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে। 


বিজ্ঞাপন


এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর