সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিপদগ্রস্তদের জন্য যে দোয়া করবেন

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১৪ মে ২০২৩, ০৪:৪৬ পিএম

শেয়ার করুন:

বিপদগ্রস্তদের জন্য যে দোয়া করবেন

বিপদে পতিত মানুষকে সহযোগিতার পাশাপাশি তাদের জন্য আল্লাহর কাছে দোয়া করার শিক্ষা রয়েছে হাদিসে। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত রাসুল (স.) বলেছেন, ‘যতক্ষণ একজন মানুষ অন্য মানুষের কল্যাণে নিয়োজিত থাকবে, আল্লাহ তাআলাও তার কল্যাণে রত থাকবেন।’ (মুসলিম: ৬৭৪৬)

বিপদগ্রস্ত ভাইদের জন্য হাদিসে বর্ণিত একটি দোয়া হলো—


বিজ্ঞাপন


اَلْحَمْدُ لِلَّهِ الَّذِىْ عَافَانِىْ مِمَّا ابْتَلَاكَ بِهِ وَ فَضَّلَنِىْ عَلَى كَثِيْرٍ مِّمَنْ خَلَقَ تَفْضِيْلَا উচ্চারণ: ‘আলহামদুলিল্লাহিল্লাজি আফানি মিম্মাবতালাকা বিহি; ওয়া ফাদ্দালানি আলা কাছিরিম মিম্মান খালাকা তাফদিলা।’

অর্থ: ‘সব প্রশংসা আল্লাহর জন্য যিনি তোমাকে বিপদাক্রান্ত করেছেন; তা থেকে আমাকে নিরাপদ রেখেছেন এবং আমাকে তিনি তার মাখলুক থেকে মাখলুকের ওপর শ্রেষ্ঠত্ব দান করেছেন।’ তখন তাকে এ মুসিবত কখনো স্পর্শ করবে না।’ (তিরমিজি. মেশকাত, মকবুল দোয়া: ১৪৯)

মনে রাখতে হবে আমরা প্রত্যেকেই ভাই-ভাই। তাই ভাইয়ের বিপদে কিছু করতে না পারলেও দোয়া করার এই শিক্ষা দিয়েছেন স্বয়ং নবীজি। হাদিসে ইরশাদ হয়েছে, ‘এক মুসলিম অপর মুসলিমের ভাই। কাজেই সে তার ওপর নির্যাতন করবে না এবং তাকে অসহায় অবস্থায়ও ছেড়ে যাবে না। যে ব্যক্তি তার মুসলিম ভাইয়ের প্রয়োজন মেটাবে, আল্লাহ তার প্রয়োজন মেটাবেন। একইভাবে যে ব্যক্তি কোনো মুসলিমের বিপদ দূর করবে, আল্লাহ কিয়ামতের দিন তার বিপদ দূর করে দেবেন। আর যে ব্যক্তি কোনো মুসলিমের দোষ গোপন রাখবে, কেয়ামতের দিন আল্লাহ তার দোষ গোপন রাখবেন।’ (আবু দাউদ: ৪৮৯৩)

মুসলিম ভাইয়ের জন্য দোয়া করলে কখনও বিফলে যায় না। এতে সীমাহীন সওয়াব নিজের আমলনামায় লেখা হয়। এ বিষয়ে রাসুল (স.) বলেছেন, ‘যে ব্যক্তি মুসলিম পুরুষ ও মুসলিম নারীর জন্য ক্ষমা প্রার্থনা করে, প্রত্যেক মুসলমানের বিপরীতে একটি করে সওয়াব মহান আল্লাহ তার আমলনামায় লিখে দেন।’ (তাবরানি: ৩/২৩৪)  


বিজ্ঞাপন


আবু দারদা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুলুল্লাহ (স.) বলেছেন, ‘যখন কোনো মুসলিম তার ভাইয়ের জন্য তার পশ্চাতে দোয়া করে, তখন তার (মাথার কাছে নিযুক্ত) একজন ফেরেশতা তাঁকে লক্ষ্য করে বলে, তোমার জন্যও এমনই হোক’। (সহিহ মুসলিম: ২৭৩২)

অন্য বর্ণনায় এসেছে, ‘কোনো মুসলিম তার ভাইয়ের অবর্তমানে তার জন্য নেক দোয়া করলে তা কবুল হয়। তার মাথার কাছে একজন ফেরেশতা নিয়োজিত থাকে, যখনই সে তার ভাইয়ের জন্য দোয়া করে, তখনই ওই ফেরেশতা বলেন, ‘আমিন! তোমার জন্যও এমনই হোক”। (সহিহ মুসলিম: ২৭৩২)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে বিপদগ্রস্ত ভাইয়ের সহযোগিতা ও দোয়া করার তাওফিক দান করুন। বিপদ-মসিবতে পতিত সবাইকে হেফজাত করুন। আমিন।

৭০ টি বিপদ থেকে মুক্তির দোয়া, বিপদের সময় যে দোয়াটি পাঠ করলে স্বয়ং আল্লাহ তায়া লা সাহায্যের হাত বাড়িয়ে দেন, বিপদ থেকে মুক্তির দোয়া আরবিতে, বিপদের দোয়া ইউনুস, কোন সূরা পড়লে বিপদ দূর হয়, বিপদ থেকে মুক্তির নামাজ, বিপদ থেকে মুক্তির আমল, সমস্যা থেকে মুক্তির দোয়া, যে কোন বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া, কোন সূরা পড়লে বিপদ দূর হয়, বিপদ থেকে মুক্তির উপায়, দিন ভালো যাওয়ার দোয়া, মুসিবত শব্দের অর্থ কি, আল্লাহুম্মা আজিরনি ফি মুসিবাতি, বাধা দূর করার দোয়া, ভূমিকম্প থেকে বাঁচার দোয়া, বৃষ্টির জন্য দোয়া, ভূমিকম্প নিয়ে সূরা, ভূমিকম্প সম্পর্কে আয়াত, ভূমিকম্প কেন হয় ইসলাম কি বলে, সিরিজ ভূমিকম্প কি, কোন কোন পাপের কারণে ভূমিকম্প হয়, ভূমিকম্প নিয়ে উক্তি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর