সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

লঘুচাপটি রূপ নিল নিম্নচাপে, সমুদ্রবন্দরে সতর্কতা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ মে ২০২৩, ১১:১২ পিএম

শেয়ার করুন:

লঘুচাপটি রূপ নিল নিম্নচাপে, সমুদ্রবন্দরে সতর্কতা
ফাইল ছবি

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। এজন্য দেশের চারটি সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

মঙ্গলবার (৯ মে) রাতে আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-১) এই তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


আবহাওয়া অফিস জানায়, রাত ৮টার পর সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়। এটি আরও ঘনীভূত হয়ে প্রথমে ১১ মে পর্যন্ত উত্তর-উত্তরপশ্চিম দিকে এবং পরবর্তী সময়ে দিক পরিবর্তন করে ক্রমান্বয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হতে পারে।

আগামীকাল বুধবার (১০ মে) সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তাপপ্রবাহের বিষয়ে পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া এবং পটুয়াখালী জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া, দেশের অন্যত্র মৃদু মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া বিভাগ।


বিজ্ঞাপন


TTT

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। একই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অফিস।

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়, ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি রাজশাহীর বাদলগাছিতে সর্বনিম্ন ২২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর ঢাকায় আজ ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এদিকে আবহাওয়াবিদরা জানিয়েছেন, নিম্নচাপটি প্রবল শক্তি সঞ্চার করে রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে। এর নাম হবে ‘মোখা’।  এর গতিপথ ও শক্তির দিকে নজর রাখছে বাংলাদেশ, ভারতসহ বিভিন্ন দেশের আবহাওয়া অফিস।

বাতাসের গতি-প্রকৃতি বিষয়ক ওয়েবসাইট উইন্ডি ডটকমের তথ্য বলছে, বুধবার (১০ মে) এটি ঘূর্ণিঝড়ে রূপ নেবে। ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে মোখা এগিয়ে আসবে বাংলাদেশ ও মিয়ানমার সীমান্তের দিকে। যার অবস্থান হবে বাংলাদেশের খুলনা জেলার ঠিক দক্ষিণে। তবে বাংলাদেশের দিকে এটি যখন এগিয়ে আসবে, তখন আরও কিছুটা পশ্চিমে সরে যেতে পারে বলেও জানিয়েছে বাতাসের গতি-প্রকৃতি বিষয়ক ওয়েবসাইটটি।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর