সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘মোখা’ মোকাবিলায় চাঁদপুরে প্রস্তুত ৩৫৩ আশ্রয়কেন্দ্র

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১৩ মে ২০২৩, ০৭:৪২ এএম

শেয়ার করুন:

‘মোখা’ মোকাবিলায় চাঁদপুরে প্রস্তুত ৩৫৩ আশ্রয়কেন্দ্র
ছবি : সংগৃহীত

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবিলায় সার্বিক প্রস্তুতি নিয়েছে চাঁদপুর জেলা প্রশাসন। দুর্যোগপূর্ণ সময়ে উপকূলীয় বাসিন্দাদের জন্য প্রস্তুত রাখা হয়েছে ৩৫৩টি আশ্রয়কেন্দ্র। একই সঙ্গে নগদ অর্থ ও শুকনো খাবার প্রস্তুত রয়েছে।

শুক্রবার (১২ মে) এসব তথ্য জানিয়েছেন চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান। তিনি বলেন, জেলার ৮ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) ঘূর্ণিঝড় মোকাবিলায় বিভিন্ন দিকনির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা হয়েছে।


বিজ্ঞাপন


রাত ৯টায় চাঁদপুর বন্দর ও পরিবহন কর্মকর্তা শাহাদাত হোসেন জানান, এখন পর্যন্ত চাঁদপুর-ঢাকা, চাঁদপুর-নারায়ণগঞ্জ রুটের লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে। তবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার সংবাদ পাওয়ার কারণে আজকে যাত্রী ছিল কম। আবহাওয়ার পরবর্তী সংবাদ ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনার আলোকে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নেব।

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবিলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে গৃহীত পদক্ষেপ সমূহের তথ্য গণমাধ্যমকে পাঠিয়েছেন। প্রাপ্ত তথ্যে উল্লেখ করা হয়, ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবিলায় জেলা ও উপজেলা কার্যালয়সমূহে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। জেলার নিয়ন্ত্রণ কক্ষের নম্বরগুলো হচ্ছে ০১৭০০৭১৬৭০১, টেলিফোন নম্বর: ০২৩৩৪৪৮৭৫৯৬ অথবা ০২৩৩৪৪৮৭৪৭২, ই-মেইল: drrochandpur 123 @gmail. com

কৃষি বিভাগকে বর্তমান মৌসুমে উৎপাদিত ফসল কাটা, স্বাস্থ্য বিভাগকে জরুরি মেডিকেল টিম গঠন এবং ওষুধ মজুত রাখা, জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগকে বিশুদ্ধ পানির ব্যবস্থা করা, জেলা পুলিশ, কোস্টগার্ড, আনসারকে আইন শৃঙ্খলা বিষয়ে সার্বিক দিক নির্দেশনা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগকে দুর্যোগ পূর্ববর্তী ও পরবর্তী উদ্ধার কাজে প্রস্তুত থাকা, স্বেচ্ছাসেবী সংগঠন রেডক্রিসেন্ট, জেলা স্কাউট, জেলা রোভার স্কাউট, বিএনসিসিসহ এনজিও প্রতিষ্ঠান সমূহকে দল প্রস্তুত রাখা, স্থানীয় জনপ্রতিনিধিদের মাইকিং করে সতর্কতামূলক প্রচারণার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া মজুত রাখা হয়েছে ত্রাণসামগ্রী। এর মধ্যে রয়েছে নগদ ১৭ লাখ ১৫ হাজার টাকা, চাল ৫০৫.০০০ মেট্রিক টন, ঢেউটিন ও গৃহনির্মাণ মঞ্জুরি ১০ বান্ডিল, শুকনো খাবার ১৯০ প্যাকেট এবং শীতবস্ত্র (কম্বল) ৩ হাজার ৮৪০ টি।


বিজ্ঞাপন


চাঁদপুর জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ শাখার সর্বশেষ তথ্যানুযায়ী জেলা সদরে ২৯ টি, ফরিদগঞ্জে ৩১ টি, হাইমচরে ২৪ টি, হাজীগঞ্জে ৪৪ টি, কচুয়ায় ৫১ টি, মতলব উত্তরে ৬২ টি, মতলব দক্ষিণে ৮৮টি ও শাহরাস্তিতে ২৪টি আশ্রয়ণকেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এসব আশ্রয়ণ কেন্দ্রে ১ লাখ ১৪ হাজার ৫৬৭ জন থাকার ধারণ ক্ষমতা রয়েছে।

এদিকে, চাঁদপুর পদ্মা, মেঘনা, ডাকাতিয়া নদী উপকূলীয় এলাকায় সচেতনতামূলক মাইকিং অব্যাহত রেখেছে কোস্টগার্ড চাঁদপুর স্টেশন। একই সঙ্গে শহর ও আশপাশে ঘূর্ণিঝড় ‘মোখা’ সম্পর্কে সর্বসাধারণকে সতর্ক থাকার জন্য প্রচারণা চালাচ্ছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স চাঁদপুর।

নৌপুলিশ চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ কামরুজ্জামান বলেন, ঘূর্ণিঝড় ‘মোখা’ পূর্ব এবং পরবর্তী সময়ের সতর্কতা বিষয়ে আমাদের নৌ অঞ্চলে মাইকিং করে প্রচারণা চলছে। চাঁদপুর, শরীয়তপুর, লক্ষ্মীপুর ও কুমিল্লা জেলার যেসব থানা ও পুলিশ ফাঁড়ি রয়েছে সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা আমাদের সর্বোচ্চ দিয়ে জনগণের জান-মালের নিরাপত্তার জন্য কাজ করছি এবং করব। বিশেষ করে লঞ্চঘাট ও ছোট নৌযানগুলো নিরাপদে রাখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রতিনিধি/এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর