সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘মোখা’ মোকাবিলায় স্বাস্থ্য বিভাগের বিশেষ নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ মে ২০২৩, ০৪:০২ পিএম

শেয়ার করুন:

‘মোখা’ মোকাবিলায় স্বাস্থ্য বিভাগের বিশেষ নির্দেশনা

ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবিলায় তিন বিভাগের সব স্বাস্থ্য কর্মকর্তা ও মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকদের বিশেষ নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় চট্টগ্রাম, খুলনা ও বিভাগে মেডিকেল টিম গঠনসহ সকল প্রস্তুতি রাখা হয়েছে বলে জানিয়েছে অধিদফতর।

শনিবার (১৩ মে) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


বিজ্ঞাপন


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোখা মোকাবিলায় শুক্রবার (১২ মে) রাত ১০টায় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মো. খুরশিদ আলম চট্টগ্রাম খুলনা ও বরিশাল বিভাগের সব স্বাস্থ্য কর্মকর্তা ও মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকদের সঙ্গে এক জরুরি অনলাইন সভায় মিলিত হন। সেখানে অধিদফতরের অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

সভায় মহাপরিচালক মাঠ পর্যায়ের কর্মকর্তাদের প্রস্তুতি ও কোনও চাহিদা থাকলে তা জানতে চান। আবুল বাসার মুহাম্মদ খুরশিদ আলম সার্বক্ষণিক কন্ট্রোল রুম চালু রাখা, স্বাস্থ্য অধিদফতরের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা, মোবাইল যোগাযোগ নিরবিচ্ছন্ন রাখা, প্রয়োজনীয় ওষুধের বাফার স্টক প্রস্তুত রাখার নির্দেশ দেন।

জবাবে কর্মকর্তারা তাদের প্রস্তুতি বিষয়ে মহাপরিচালককে অবহিত করেন। তাদের প্রস্তুতির মধ্যে আছে পর্যাপ্ত মেডিকেল টিম গঠন, জরুরি বিভাগে অতিরিক্ত জনবল নিয়োগ, মেডিকেল কলেজ হাসপাতালে একটি করে আলাদা ওয়ার্ড নির্ধারণ, অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা, জরুরি প্রয়োজন ছাড়া সকল প্রকার ছুটি বাতিল, অপারেশন থিয়েটারগুলো ২৪ ঘণ্টা প্রস্তুত রাখা এবং পর্যাপ্ত জরুরি ওষুধ সংরক্ষণ করা।

এতে আরও জানানো হয়, মহাপরিচালক বৈঠকে অধিদফতরের কর্মকর্তাদের উপকূলীয় হাসপাতালগুলোর যেকোনো চাহিদা তাৎক্ষণিকভাবে পূরণের নির্দেশ দেন। একইসঙ্গে স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা ও নিরাপদ আশ্রয়ের ব্যবস্থাও নিশ্চিত করার নির্দেশ দেন।


বিজ্ঞাপন


স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সার্বক্ষণিক খোঁজ নেওয়ার পাশাপাশি প্রয়োজনীয় নির্দেশনা দিচ্ছেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এমএইচ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর