মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪, ঢাকা

তুরস্ক-সিরিয়াকে ৬৬ মিলিয়ন ডলার দিচ্ছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৪৬ এএম

শেয়ার করুন:

তুরস্ক-সিরিয়াকে ৬৬ মিলিয়ন ডলার দিচ্ছে সৌদি

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়াকে ৬৬ মিলিয়ন ডলার অর্থ সহায়তা দিচ্ছে সৌদি আরব। সৌদি বাদশাহর কার্যালয় থেকে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য এ তহবিল গঠনের উদ্যোগ নেওয়া হয়। এছাড়াও এরই মধ্যে ছয় প্লেনে করে ত্রাণ সামগ্রী তুরস্কে পাঠিয়েছে দেশটি।

আনাদুলুর খবরে বলা হয়েছে, সাত লাখেরও বেশি সৌদি নাগরিক এই ত্রাণ তহবিলে অর্থ দান করেছেন। এখন পর্যন্ত এই তহবিলে ২৫০ মিলিয়ন রিয়াল (৬৬.৬ মিলিয়ন মার্কিন ডলার) জমা পড়েছে।


বিজ্ঞাপন


সৌদি সরকার জানিয়েছে, এ পর্যন্ত সাত লাখ ৯ হাজার ৭৭৫ জন নাগরিক ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত দেশ দুটির মানুষকে সহায়তার জন্য হাত বাড়িয়েছেন। বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ রিলিফ সেন্টারের উদ্যোগে বুধবার থেকে এ তহবিল গঠনের উদ্যোগ নেওয়া হয়।

saudi turkey

এ ছাড়া ১৬ আরব দেশ যৌথভাবে জরুরি ত্রাণ ও মানবিক সহায়তা নিয়ে তুরস্ক ও সিরিয়া যাওয়ার ঘোষণা দিয়েছে।

এছাড়া বাদশাহ সালমান এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নির্দেশনা বাস্তবায়নে ৯৮ টন ত্রাণ সহায়তা নিয়ে ষষ্ঠ বিমান তুরস্কের গাজিয়ান্তোপে পৌঁছেছে। সহায়তার মধ্যে রয়েছে, খাদ্য ও পানীয়, তাঁবু, কম্বল, পাটি, আশ্রয়ের ব্যাগ এবং চিকিৎসা সামগ্রী।


বিজ্ঞাপন


সৌদি সার্চ ও রেসকিউ টিম জেনারেল ডিরেক্টরেট অফ সিভিল ডিফেন্স, সৌদি রেড ক্রিসেন্ট অথরিটি এবং বিভিন্ন স্বেচ্ছাসেবক দল থেকে উদ্ধারকারীরা তুরস্কে উদ্ধার তৎপরতা চালাচ্ছে।

saudi turkey

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে হওয়ার পর রোববার ৭ম দিন। এখন পর্যন্ত দুই দেশে ৩০ হাজারের বেশি মানুষের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। এখনও ধ্বংসস্তূপের নিচে বাঁচার আশা করছেন অনেকে। হাজার হাজার মানুষ এখনও আটকে আছেন। আহত হয়েছেন প্রায় এক লাখ মানুষ। উদ্ধার অভিযান চলছে পুরোদমে।

শুধু তুরস্কে মৃতের সংখ্যা প্রায় ২৫ হাজার। সিরিয়ায় মৃত্যু হয়েছে ৫ হাজারের বেশি মানুষ।

জাতিসংঘ বলেছে যে, ভূমিকম্পের পরে সিরিয়ায় ৫৩ লাখ মানুষ গৃহহীন হতে পারে। এখন তুরস্ক এবং সিরিয়ায় প্রায় ৯ লাখ লোকের জরুরি খাদ্যের (গরম খাবারের) প্রয়োজন রয়েছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর