শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

তুর্কিদের বাঁচাতে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনও পাঠালো উদ্ধারকারী দল

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:২২ পিএম

শেয়ার করুন:

তুর্কিদের বাঁচাতে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনও পাঠালো উদ্ধারকারী দল
তুরস্ককে সাহায্য করতে ইউক্রেন তাদের ৮৮ জন উদ্ধারকারী পাঠিয়েছে

তুরস্কের সাধারণ মানুষদের জীবন বাঁচাতে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনও উদ্ধারকারী দল পাঠিয়েছে। ইউক্রেনীয় উদ্ধারকারী বিশেষজ্ঞরা নিজ দেশে যুদ্ধক্ষেত্রের জরুরি অবস্থার সঙ্গে পরিচিত। তারা তাদের ওই দক্ষতা ও অভিজ্ঞতা নিয়েই তুরস্কে এসেছেন। তাদের লক্ষ্য হলো, দু’টি ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত বিল্ডিংগুলোর ধ্বংসস্তূপের মধ্যে বেঁচে থাকা ব্যক্তিদের সন্ধান করা এবং তাদের প্রাথমিক চিকিত্সা করা।

দক্ষিণ-পূর্ব তুরস্ক এবং উত্তর-পশ্চিম সিরিয়াজুড়ে ২১ হাজারের বেশি লোকের মৃত্যু হয়েছে ওই প্রলয়ঙ্করী ভূমিকম্পে। এমন দুর্যোগে সাহায্য করার জন্য দেশটিতে ইউক্রেন তাদের ৮৮ জন উদ্ধারকারী পাঠিয়েছে। এ দলটিতে অনুসন্ধান এবং উদ্ধার অভিযানে বিশেষজ্ঞ ব্যক্তি, ডাক্তার ও অগ্নিনির্বাপক কর্মী অন্তর্ভুক্ত রয়েছে।


বিজ্ঞাপন


ইউক্রেনের রাষ্ট্রীয় জরুরি পরিষেবা বিষয়ক দফতরের মুখপাত্র ওলেক্সান্ডার খোরুনঝি বলেন, আমাদের দেশে একটি যুদ্ধ চলছে। তবুও আমরা বুঝতে পারছি যে আমাদের এখন তুরস্ককে সাহায্য করতে হবে। এটা এক ধরনের পারস্পরিক সহায়তা। 

ইউক্রেনের উদ্ধারকারী দল সিরিয়ার সীমান্তের কাছাকাছি তুরস্কের আন্তাকিয়া শহরের কাছে তাঁবু তৈরি করেছে। তারা ভূমিকম্পে গৃহহীনদের জন্য জরুরি আশ্রয় প্রদানের ব্যবস্থা করেছে। এছাড়া তারা সেখানে জেনারেটরও স্থাপন করেছে।


বিজ্ঞাপন


এখন তুরস্ক, রাশিয়া এবং সারা বিশ্বের উদ্ধারকর্মীদের সঙ্গে যোগ দিয়েছে ইউক্রেনের উদ্ধারকারীরা।

এ বিষয়ে খোরুনঝি বলেন, ‘আমরা সেখানে কাজ করব এবং যতদূর সম্ভব রাশিয়ান উদ্ধারকারীদের থেকে নিজেদের দূরে সরিয়ে রাখব।’

সূত্র : আল-জাজিরা

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর