মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪, ঢাকা

তুরস্ক-সিরিয়ায় ত্রাণবাহী ৯১টি বিমান পাঠিয়েছে আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৫১ এএম

শেয়ার করুন:

তুরস্ক-সিরিয়ায় ত্রাণবাহী ৯১টি বিমান পাঠিয়েছে আমিরাত

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চল। এখন পর্যন্ত প্রায় ৪৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া গৃহহীন লাখ লাখ মানুষ মানবেতর জীবন যাপন করছেন। এমন অবস্থায় তুরস্ক ও সিরিয়ায় এখন পর্যন্ত ৯১টি বিমানে করে ত্রাণ পাঠিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

গত ৬ ফেব্রুয়ারি দুটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে তুরস্ক ও সিরিয়ায়। এরপর উদ্ধারকাজে ও বেঁচে যাওয়াদের সহায়তায় বাংলাদেশসহ শতাধিক দেশ সেখানে সাহায্য পাঠিয়েছে।


বিজ্ঞাপন


আমিরাতের প্রতিরক্ষা মন্ত্রণালয় টুইটবার্তায় জানিয়েছে, অপারেশন চিভালরাস নাইট-২ এর অংশ হিসেবে এ পর্যন্ত মোট ৯১টি কার্গো বিমান উড্ডয়ন করেছে।

মন্ত্রণালয় জানিয়েছে, তুরস্ক এবং সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য চলমান ত্রাণ প্রচেষ্টার মধ্যে ২,৫৪৯ টন মানবিক সাহায্য পাঠানো হয়েছে।

এর আগে বৃহস্পতিবার আমিরাতি ডব্লিউএএম নিউজ এজেন্সি বলেছে যে, ৭৮টি ত্রাণ বিমানের মধ্যে সিরিয়ায় ৪৪টি এবং ৩৪টি তুরস্কে পাঠানো হয়েছে।

দক্ষিণ তুরস্ক এবং উত্তর সিরিয়ায় কাহরামানমারাসে দুটি বিশাল ভূমিকম্পের বারো দিন পরও ধ্বংসস্তূপে মিলছে প্রাণ। এখন পর্যন্ত নিহতের সংখ্যা প্রায় ৪৬ হাজারে পৌঁছেছে। গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ায় ৭.৮ ও ৭.৬ মাত্রার তীভ্র ভূমিকম্প আঘাত হানে।


বিজ্ঞাপন


তুরস্কের অন্তত দশটি প্রদেশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকারি পরিসংখ্যান অনুসারে, শুক্রবার পর্যন্ত তুরস্কে নিহত হয়েছে ৩৯ হাজার ৬৭২ জন। একই সময় পর্যন্ত সিরিয়ায় মৃত্যু হয়েছে ৬ হাজারের বেশি মানুষের।

সূত্র: আনাদুলু এজেন্সি

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর