মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪, ঢাকা

হাত চুষছিল দুই মাসের মুহাম্মদ, ৪৮ ঘণ্টা পর উদ্ধার (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৩৬ এএম

শেয়ার করুন:

হাত চুষছিল দুই মাসের মুহাম্মদ, ৪৮ ঘণ্টা পর উদ্ধার (ভিডিও)

তুরস্কের ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধার করা হয়েছে দুই মাস বয়সি শিশু মুহাম্মদকে। ভূমিকম্পের ৪৮ ঘণ্টা পর দক্ষিণ তুরস্কের কাহরামানমারাস প্রদেশের ধ্বংসস্তূপ থেকে তাকে উদ্ধার করে উদ্ধারকারী দল। এ সময় শিশুটি তার হাত চুষছিল বলে জানিয়েছেন উদ্ধারকারীরা।

এলবিস্তান জেলায় ভূমিকম্পের ধ্বংসাবশেষ থেকে উদ্ধার হওয়া মুহাম্মদ দোগান বোস্তানকে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আনাদুলু এজেন্সি।


বিজ্ঞাপন


খবরে বলা হয়েছে, ধ্বংসাবশেষ থেকে বের করার সময় শিশু মুহাম্মদ তার হাত চুষছিল। শিশুটির মা সেরেন বোস্তানকেও এর কিছুক্ষণ আগে ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধার করা হয়।

তুরস্কের দুর্যোগ সংস্থা বুধবার জানিয়েছে, তুরস্কের দক্ষিণাঞ্চলে ভয়াবহ দুটি ভূমিকম্পে ১২ হাজার ৩৯১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন প্রায় ৬৪ হাজার মানুষ। ভেঙে পড়েছে ৬ হাজারের বেশি বাড়ি।

সোমবার ভোরে ও দুপুরে ৭.৮ ও ৭.৬ মাত্রার দুটি ভূমিকম্প তুরস্কের ১০টি প্রদেশে আঘাত হানে। এতে এক কোটি ৩০ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

তুরস্কের ক্ষতিগ্রস্ত অঞ্চল প্রায় অর্ধেক বাংলাদেশের সমান। এই বিশাল অঞ্চলে প্রায় ২৫ হাজার উদ্ধারকর্মী দিনরাত কাজ করে যাচ্ছেন। এখনও অনেককে জীবিত বের করা হচ্ছে।


বিজ্ঞাপন


turkey
উদ্ধারের সময় হাত চুষছে দুই মাসের মুহাম্মদ- আনাদুলু

অর্ধশতাধিক দেশ এরই মধ্যে সাহায্য নিয়ে তুরস্কের পৌঁছেছে। এসব দেশ থেকে যাওয়া শত শত উদ্ধারকর্মী সেখানে কাজে যোগ দিয়েছে।

তুরস্কের পাশাপাশি ভয়াবহ ক্ষতি হয়েছে সিরিয়ায়ও। সেখানে ক্ষতিগ্রস্ত অঞ্চলের অনেকটাই সরকারের নিয়ন্ত্রণে নেই। সিরিয়ায় ভূমিকম্পে হাজার হাজার বাড়ি ধসে পড়েছে। এখন পর্যন্ত সেখানে নিহত হয়েছেন অন্তত ৪ হাজার মানুষ।

সিরিয়ায় এরই মধ্যে পাকিস্তান ও রাশিয়া সরাসরি সাহায্য নিয়ে পৌঁছেছে। জাতিসংঘের জরুরি সংস্থা সিরিয়ার সরকারের সঙ্গে কাজ করছে। যেসব অঞ্চলে সরকারের নিয়ন্ত্রণ নেই সেখানে হোয়াইট হেলমেটস নামের উদ্ধারকারী সংস্থা উদ্ধার কার্যক্রম পরিচালনা করছে।

ভূমিকম্পের পরই দুই দেশ আন্তর্জাতিক সাহায্য কামনা করেছে। সিরিয়ার বাশার আল আসাদ জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর কাছে সাহায্যের আবেদন জানিয়েছে। তবে তারা এরই মধ্যে ইসরায়েলের সাহায্যের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর