বৃহস্পতিবার, ২ মে, ২০২৪, ঢাকা

ভূমিকম্পের কারণে বাঁধ বিধ্বস্ত, সিরিয়ার গ্রামাঞ্চলে বন্যা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৪৯ পিএম

শেয়ার করুন:

ভূমিকম্পের কারণে বাঁধ বিধ্বস্ত, সিরিয়ার গ্রামাঞ্চলে বন্যা
ভূমিকম্প সিরিয়ার ইদলিব প্রদেশের মানুষের জন্য অন্য ধরণের দুর্দশা নিয়ে এসেছে

ভয়াবহ ভূমিকম্পে সিরিয়ায় একটি বাঁধ বিধ্বস্ত হয়েছে। এ সময় একটি গ্রামে প্রবল বন্যা হয়। ওই অঞ্চলের মানুষ এখন বন্যার কারণে তাদের বাড়ি-ঘর ছাড়তে বাধ্য হয়েছেন। বিভিন্ন স্থানীয় গণমাধ্যম এমন তথ্য দিয়েছে। 

আল-জাজিরার প্রতিনিধি সোহাইব আল খালাফের মতে, ভূমিকম্প সিরিয়ার ইদলিব প্রদেশের মানুষের জন্য অন্য ধরণের দুর্দশা নিয়ে এসেছে। সেখানে বাঁধ ভেঙে নদীর পানিতে তীরের অঞ্চলগুলো প্লাবিত হয়েছে এবং বাড়িগুলো তলিয়ে গেছে।


বিজ্ঞাপন


তার মতে, ভূমিকম্প এবং আসি নদীর (ওরন্টেস নদী নামেও পরিচিত) থেকে আসা বন্যার পানি আল-তুলুল গ্রামের ২০টিরও বেশি বাড়ি ধ্বংস করেছে। এছাড়া সেখানকার আরও অনেক অঞ্চল প্লাবিত করেছে।

তিনি জানান, এখন সে অঞ্চলের পরিবারগুলো তাদের গ্রাম ছাড়তে বাধ্য হয়েছে। সেখানে অন্যান্য শহর ও গ্রামের মতো সিরিয়া-তুর্কি সীমান্তে বাস্তুচ্যুত লোকদের জন্য একটি শিবির রয়েছে। বাস্তুচ্যুত লোকজনও উঁচু জমির খোঁজে ওই শিবির ছেড়েছে।

আল খালাফ বলেন, ঐতিহাসিকভাবে এই অঞ্চলের লোকেরা তাদের সুবিধার জন্য আসি নদীর পানি ব্যবহার করছে। কিন্তু এবারের ভূমিকম্পটি অনেক বেশি শক্তিশালী ছিলো। এ কারণে নদীর পানিতে বাঁধ ভেঙে ঘর-বাড়ি বিধ্বস্ত হয়েছে।

সূত্র : আল-জাজিরা


বিজ্ঞাপন


এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর