শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভূমিকম্প: সিরিয়ার জেল থেকে পালিয়েছে আইএস সদস্যরা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০২:২৪ পিএম

শেয়ার করুন:

ভূমিকম্প: সিরিয়ার জেল থেকে পালিয়েছে আইএস সদস্যরা

মারাত্মক ভূমিকম্পের পর উত্তর-পশ্চিম সিরিয়ার একটি কারাগার থেকে বেশ কয়েকজন বন্দি পালিয়ে গেছে। সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, কারাগারটিতে মূলত বিদ্রোহী ও আইএস জঙ্গিদের আটক করে রাখা হয়েছিল। পালিয়ে যাওয়া বন্দিদের মধ্যে বেশিরভাগই আইএস এর সদস্য।

খবরে বলা হয়েছে, ভূমিকম্পের পর বন্দিরা কারাগারে বিদ্রোহ করে। সূত্রটি জানিয়েছে, তুর্কি সীমান্তের কাছে রাজো শহরের ওই মিলিটারি পুলিশ কারাগারে প্রায় দুই হাজার বন্দী রয়েছে। এদের মধ্যে প্রায় ১৩০০ আইএস যোদ্ধা বলে সন্দেহ করা হচ্ছে।


বিজ্ঞাপন


কারাগারে কুর্দি নেতৃত্বাধীন বাহিনীর যোদ্ধাও রয়েছে জানিয়েছে এএফপি। রাজো কারাগারের এক কর্মকর্তা জানান, 'ভূমিকম্প আঘাত হানার পর রাজো প্রভাবিত হয় এবং বন্দিরা বিদ্রোহ শুরু করে এবং কারাগারের কিছু অংশ নিয়ন্ত্রণ করে।'

তিনি জানান, 'প্রায় ২০ জন বন্দি পালিয়ে গেছে। তাদেরকে আইএস জঙ্গি বলে মনে করা হচ্ছে।

সোমবার ভোরের ৭.৮ মাত্রার ভূমিকম্পের পর ওই অঞ্চলে কয়েকডজন আফটারশক হয়েছে। ভূমিকম্পে কারাগারের দেয়াল ও দরজায় ফাটল দেখা দিয়েছে। এছাড়াও অন্যান্য ক্ষতি হয়েছে।

ব্রিটিশভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়ার মনিটর বলেছে যে, বন্দিরা পালিয়ে গেছে কিনা সেটি তারা যাচাই করতে পারেনি। তবে সেখানে একটি বিদ্রোহের খবর নিশ্চিত করেছে তারা।


বিজ্ঞাপন


তুরস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিধ্বংসী ভূমিকম্পের পর এখন পর্যন্ত সিরিয়ায় দেড় হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই সংখ্যা আরও অনেক বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

হোয়াইট হেলমেট রেসকিউ গ্রুপের মতে, দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের বিদ্রোহী-নিয়ন্ত্রিত অংশে কমপক্ষে ৭৩৩ জন নিহত এবং ২১০০  জনেরও বেশি আহত হয়েছে।

২০১১ সালের পর থেকে গৃহযুদ্ধের মুখোমুখি হয়েছে সিরিয়া। ১১ বছরের বেশি সময়ের এই সংঘর্ষে প্রায় ৫০ লাখ মানুষ নিহত হয়েছেন বলে মনে করা হয়। এছাড়া দেশটির পূর্বাঞ্চলের জনসংখ্যার প্রায় অর্ধেক বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে ও তুরস্কে আশ্রয় নিয়েছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর