২৪ ঘণ্টায় শক্তিশালী তিন ভূমিকম্প, হু হু করে বাড়ছে মৃতের সংখ্যা

প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৫১ পিএম

শেয়ার করুন:

ছবি: রয়টার্স।

সোমবার ৭.৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পের আঘাতে তুরস্ক ও সিরিয়ায় এ পর্যন্ত ২ হাজার ৩০০ মানুষের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা হু হু করে বাড়ছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ ইউএসজিএস বলছে, এই সংখ্যা দশ হাজার ছাড়িয়ে যেতে পারে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোররাত ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার প্রথম ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল দক্ষিণাঞ্চলীয় প্রদেশ খারমানমারাসের গাজিয়ানতেপ শহরের কাছে। এর গভীরতা ভূপৃষ্ঠে থেকে ১৭ দশমিক ৯ কিলোমিটারে।

Turkey-Syria Earthquakeএরপর সোমবার দুপুরে ও বিকালে আরও দুইবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

এরমধ্যে তুরস্কের স্থানীয় সময় সোমবার দুপুরে ৭.৬ মাত্রার তীব্র ভূমিকম্প আঘাত হানে বলে জানায় তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা প্রেসিডেন্সি (এএফএডি)।

Turkey-Syria Earthquakeআর বিকালে ৬ মাত্রার আরও একটি শক্তিশালী ভূমিকম্প তুরস্কের মধ্যাঞ্চলে আঘাত হানে বলে জানায় যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ ইউএসজিএস।

ভূমিকম্পের আঘাতে তুরস্কে এ পর্যন্ত কমপক্ষে ১,৪৯৮ জনের মৃত্যু হয়েছে। আর সিরিয়ায় কমপক্ষে ৮০০ জন নিহত হয়েছে।

ভয়াবহ এই ভূমিকম্পে সিরিয়ায় প্রায় ৩ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। ধ্বংসস্তূপের নিচে আটকে আছেন বহু মানুষ।

Turkey-Syria Earthquakeএদিকে তুরস্কের ভূমিকম্প দুর্গত এলাকায় আগামী কয়েকদিন ভারি বৃষ্টি ও তুষারপাত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বিবিসি। পূর্বাভাসে বলা হয়েছে, দুর্গত এলাকায় দিনের তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস থাকবে এবং রাতের বেলা তা আরো কমে যেতে পারে।

এছাড়া ওই এলাকা ৩ থেকে ৫ সেন্টিমিটার গভীর তুষারে ঢেকে যেতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়েছে। তুরস্কের উত্তরের পাহাড়ি এলাকায় বেশি তুষারপাতের আশঙ্কা প্রকাশ করা হয়েছে। সেখানে ৫০ থেকে ১০০ সেন্টিমিটার পর্যন্ত তুষারপাত হতে পারে।

তথ্যসূত্র: গার্ডিয়ান, আল-জাজিরা, এনডিটিভি, ইউএসজিএস।

/জেএম

টাইমলাইন