মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪, ঢাকা

দ্বিতীয় দফার ভূমিকম্পে তুরস্কে নিহত ৩, আহত ছয় শতাধিক

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৫৫ এএম

শেয়ার করুন:

দ্বিতীয় দফার ভূমিকম্পে তুরস্কে নিহত ৩, আহত ছয় শতাধিক

শতাব্দীর ভয়াবহতম ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে আরেক দফা শক্তিশালী ভূকম্পন অনুভূত হয়েছে। সোমবার (২০ ফেব্রুয়ারি) রাতে অনুভূত হওয়া ৬.৪ মাত্রার ভূমিকম্পে অন্তত তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন ছয় শতাধিক। অনেকে আটকা পড়েছেন বিধ্বস্ত ভবনে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য অনুযায়ী, সোমবার স্থানীয় সময় রাত ৮টা ৪ মিনিটে দক্ষিণাঞ্চলীয় হাতায় প্রদেশে এই ভূমিকম্প হয়। এই ভূমিকম্প অনুভূত হয়েছে লেবানন ও মিসরেও। এর প্রভাব পড়েছে সিরিয়াতেও।


বিজ্ঞাপন


তুরস্কের দুর্যোগ মোকাবিলা সংস্থা এএফএডি জানিয়েছে, ভূমিকম্পের পর বেশ কয়েকটি পরাঘাত অনুভূত হয়েছে। তুরস্কে যারা মারা গেছেন তারা হাতায় প্রদেশের আনতাকিয়া, দেফনে ও সামানদাগির বাসিন্দা।

ভূমিকম্পের পর তুরস্ক সরকারের পক্ষ থেকে সতর্কবার্তা জারি করা হয়েছে। ভূমিকম্পে যেসব ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলোতে প্রবেশ না করতে জনসাধারণের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সোলাইমান সয়লু।

গত ৬ ফেব্রুয়ারি ভূমিকম্পে কেঁপে উঠে সিরিয়া ও তুরস্ক। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৮। তারপর প্রায় ১০০ বার ‘আফটার শক’-এ কেঁপে উঠে তুরস্ক ও সিরিয়া। ভূমিকম্পে দেশ দুটির বিস্তীর্ণ এলাকা এখন শুধুই ধ্বংসস্তূপ। সব মিলিয়ে মৃতের সংখ্যা ৪৬ হাজার পেরিয়েছে। ধ্বংসস্তূপের নিচে এখনও অনেকেই চাপা পড়ে আছেন।

জাতিসংঘের অনুমান, শুধু তুরস্কেই ভেঙে পড়েছে দুই লাখ ৬৪ হাজার বাড়ি। সিরিয়াতেও প্রায় ৫০ হাজার বাড়ি ভেঙে পড়েছে বলে অনুমান আন্তর্জাতিক ত্রাণকর্মীদের।


বিজ্ঞাপন


জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর