শনিবার, ২০ জুলাই, ২০২৪, ঢাকা

৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৪৯ এএম

শেয়ার করুন:

৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল তুরস্ক

সিরিয়ার সীমান্তের কাছে দক্ষিণ-পূর্ব তুরস্কের গাজিয়ানটেপ এলাকায় শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে ৭.৮ মাত্রার শক্তিশালী এই ভূমিকম্প অনুভূত হয়। এতে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অঞ্চল কেঁপে উঠে। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, স্থানীয় সময় ভোররাত ৪টা ১৭ মিনিটে গাজিয়ান শহরে শক্তিশালী এই ভূমিকম্প হয়। এতে দেশটির রাজধানী আঙ্কারাসহ বিভিন্ন শহর ও পার্শ্ববর্তী অঞ্চলও কেঁপে ওঠে।


বিজ্ঞাপন


তবে তুর্কি ভূমিকম্পবিদরা বলেন ৭.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। তারা বলেছে, এই অঞ্চলে কয়েক মিনিট পর দ্বিতীয় ভূকম্পন আঘাত হেনেছে।

turki-2

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পের পর কিছু ভবন ধসে পড়ার খবর পাওয়া গেছে। এসব ভবনে বেশ কিছু মানুষ আটকা পড়তে পারেন বলে ধারণা করা হচ্ছে।

ভূমিকম্পে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। তবে দেশটির দিকারবাড়ি থেকে বিবিসির এক প্রতিবেদন জানান, সেখানে শহরের একটি শপিং মল ধসে পড়েছে।


বিজ্ঞাপন


গাজা উপত্যকায় বিবিসির একজন প্রযোজক রুশদি আবুলউফ বলেন, তিনি যে বাড়িতে ছিলেন সেখানে প্রায় ৪৫ সেকেন্ডের মতো সময় কাঁপতে থাকে।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর