শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভূমিকম্পে কতটা ক্ষতির মুখে তুরস্ক?

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:০১ পিএম

শেয়ার করুন:

ভূমিকম্পে কতটা ক্ষতির মুখে তুরস্ক?

ভয়াবহ কম্পনে কার্যত মাটির সঙ্গে মিশে গেছে তুরস্ক ও সিরিয়ার বিশাল অঞ্চল। গত ৬ ফেব্রুয়ারির জোড়া ভূমিকম্পের পরও হাজার হাজার আফটারশক হয়েছে। এর মধ্যে শক্তিশালী ভূমিকম্পও ছিল বেশ কয়েকটি। ভয়াবহ ভূমিকম্পের ২২ দিন পার হলেও এখনও চারদিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ধ্বংসের ছবি। তুরস্কে ভূমিকম্পে কী পরিমাণ ক্ষতি হয়েছে তার একটি ধারণা দিয়েছে বিশ্বব্যাংক।

ধ্বংসস্তূপের মধ্যেই স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা করছে সাধারণ মানুষ। বিশ্বব্যাংক জানিয়েছে, ভূমিকম্পে তুরস্কে ক্ষতির পরিমাণ ৩৪ বিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় এটি প্রায় সাড়ে তিন লাখ কোটি টাকা।


বিজ্ঞাপন


Earthquake Damage in Türkiye

এরই মধ্যে তুরস্ককে ১.৭৮ বিলিয়ন ডলার সাহায্য ঘোষণা করেছে বিশ্বব্যাংক। সংস্থাটির প্রধান ডেভিড ম্যালপাস এক বিবৃতিতে জানিয়েছেন, জরুরি ভিত্তিতে তুরস্ককে বিপুল পরিমাণ এই অর্থ সাহায্য করা হচ্ছে। যেকোনও পরিস্থিতিতে ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের পাশে থাকবে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের দ্রুত ক্ষতি মূল্যায়ন প্রতিবেদনে বলা হয়েছে, দুটি খুব বড় ভূমিকম্পের ফলে তুরস্কে প্রত্যক্ষ ক্ষতি হতে পারে ৩৪.২ বিলিয়ন ডলার। প্রতিবেদনে আরও স্বীকার করা হয়েছে যে, পুনরুদ্ধার এবং পুনর্গঠনের ব্যয় আরও অনেক বড় হবে। মনে করা হচ্ছে ক্ষতির চেয়ে এই ব্যয় সম্ভাব্যভাবে দ্বিগুণ হবে। দেশটির অর্থনৈতিক ক্ষতি ভূমিকম্পের ব্যয়কে আরও বাড়িয়ে তুলবে।

Earthquake Damage in Türkiye


বিজ্ঞাপন


মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, গোটা বিশ্ব ইতোমধ্যে তুরস্কের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। সেই প্রচেষ্টার অংশ হতে পেরে আমরা গর্বিত। তুরস্কও একাধিক সময়ে বহু দেশের প্রতি সাহায্যের হাত বাড়িয়েছে।

তীব্র ভূমিকম্পে এখন পর্যন্ত দুই দেশে মৃত্যুর সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। ১২ দিন পর্যন্ত ধ্বংসস্তূপ থেকে জীবিতদের উদ্ধার করা হয়েছিল। তবে এরপর আর জীবিত কাউকে পাওয়া যায়নি। তুরস্কে হাজার হাজার কর্মী ধ্বংসস্তূপ সরানোর ও আশ্রয়স্থল বানানোর কাজ করছেন।

Earthquake Türkiye tent

লাখ লাখ মানুষ ভূমিকম্পে গৃহহীন হয়ে পড়েছে। তাদের খাবার ও বসবাসের স্থান সংকুলানের জন্য কাজ করছে এরদোয়ান প্রশাসন। এর পাশাপাশি ধসে পড়া বাড়ি বানাতে অনিয়মের আশ্রয় নিয়ে থাকলে তাদের গ্রেফতার করা হচ্ছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর