শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক-সিরিয়ার জন্য অনুদান চাইলেন জোলি

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:১৬ পিএম

শেয়ার করুন:

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক-সিরিয়ার জন্য অনুদান চাইলেন জোলি
অ্যাঞ্জেলিনা জোলি

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক-সিরিয়ার জন্য অনুদানের আবেদন করেছেন অ্যাঞ্জেলিনা জোলি। শনিবার তিনি ওই অনুদান চান। গত সপ্তাহের শুরুতে ওই বিধ্বংসী ভূমিকম্পে ওই দুই দেশে হাজার হাজার মানুষ মারা গেছেন।

জোলি তার ইনস্টাগ্রামে লিখেছেন, ‘আমার হৃদয় সিরিয়া এবং তুরস্কের জনগণের জন্য উত্কণ্ঠিত। এই সময়ে অসংখ্য পরিবার যে অকল্পনীয় যন্ত্রণা ভোগ করছে তা সঠিকভাবে উপলব্ধি করা কঠিন।’


বিজ্ঞাপন


এ বিখ্যাত হলিউড তারকা বলেন, তিনি ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য অনুদান দিয়েছেন। তিনি আশা করেন, অন্যরাও দান করার কথা ভাববেন। কারণ, এ সহায়তার ফলে উদ্ধারকারী দলগুলো ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জীবন রক্ষার কাজ চালিয়ে যেতে পারবেন।

এ সময় তিনি ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক-সিরিয়ার বিভিন্ন অঞ্চলের ছবি দেন এবং সেখানে অনুদান দেওয়ার জন্য একটি লিঙ্ক শেয়ার করেন।

তুরস্কের কাহরামানমারাসকে কেন্দ্র করে সংঘটিত ৭.৭ এবং ৭.৬ মাত্রার ভূমিকম্পে দেশটির আদানা, আদিয়ামান, দিয়ারবাকির, গাজিয়ানটেপ, হাতায়, কিলিস, মালটিয়া, ওসমানিয়ে এবং সানলিউরফাসহ ১০ প্রদেশে এক কোটি ৩০ লাখ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে।

সোমবার ভোর ৪টা ১৫ মিনিটে এই ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। বেশিরভাগ মানুষ তখন গভীর ঘুমে আচ্ছন্ন ছিলো। এ সময় বহুতল ভবন ধসে পড়ে ঘুমন্ত মানুষের ওপর। এছাড়া মোমের মতো ধসে পড়েছে অসংখ্য ভবন। ভয়াবহ এই ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ার বিস্তৃত এলাকা মাটির সঙ্গে মিশে গেছে। মিসর, লেবানন ও সাইপ্রাস থেকেও কম্পন অনুভূত হয়েছে।


বিজ্ঞাপন


আল-জাজিরার প্রতিবেদন অনুসারে জানা গেছে যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, ‘তুরস্ক-সিরিয়ায় সংঘটিত ভূমিকম্পে বিপুল সংখ্যক মানুষ ক্ষতিগ্রস্ত হতে পারে।’

ডব্লিউএইচও-এর শীর্ষ কর্মকর্তা অ্যাডেলহেইড মার্শাং বলেন, ‘ভূমিকম্প যেসব অঞ্চলে সংঘটিত হয়েছে, তার মানচিত্র অনুসারে বলা যায় যে দুই কোটি ৩০ লাখ মানুষ এতে ক্ষতিগ্রস্ত হবে। এদের মধ্যে ৫০ লাখ মানুষ অরক্ষিত অবস্থায় আছে।

সূত্র : আনাদোলু এজেন্সি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর