শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

তুরস্কে আবারও ভূমিকম্পের আঘাত

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:০৬ পিএম

শেয়ার করুন:

তুরস্কে আবারও ভূমিকম্পের আঘাত
তুরস্কের এ ভূমিকম্পের গভীরতা ছিলো ভূমি থেকে ৭ কি.মি গভীরে

তুরস্কের মধ্য নিগদে প্রদেশে ৫.৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এর ফলে দেশটির কেন্দ্রীয় আনাতোলিয়ান অঞ্চলের প্রদেশটি কেঁপে ওঠে। এ বিষয়ে কান্দিলি ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র বলেছে, দু‘টি বিধ্বংসী ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় ৫০ হাজারের বেশি মানুষ মারা যাওয়ার দুই সপ্তাহ পরে এ ভূমিকম্পটি আঘাত হানে।

তুর্কি দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এএফএডি জানিয়েছে, ‘শনিবারের এ ভূমিকম্পের গভীরতা ছিলো ভূমি থেকে ৭ কি.মি. (৪.৩৪ মাইল) গভীরে। এটা স্থানীয় সময় ১টা ২৭ মিনিটে দেশটির বোর জেলায় আঘাত হানে। এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।’


বিজ্ঞাপন


তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতায় বলেছেন, ‘সংশ্লিষ্ট কর্মকর্তারা যেকোনো ক্ষয়-ক্ষতির মূল্যায়ন করতে মাঠে রয়েছে।’

তিনি টুইটারে বলেন, “এই মুহূর্তে কোনো নেতিবাচক পরিস্থিতি নেই। আল্লাহ আমাদের দেশ এবং আমাদের জাতিকে সব ধরনের বিপর্যয় থেকে রক্ষা করুন।” 

তুরস্কের বোর জেলাটি ভূমিকম্পে বিধ্বস্ত তুর্কি-সিরীয় সীমান্ত অঞ্চলের প্রায় ৩৫০ কিলোমিটার (২১৮ মাইল) পশ্চিমে অবস্থিত।


বিজ্ঞাপন


উল্লেখ্য, এই মাসের শুরুতে আঘাত হানা ভূমিকম্পে তুরস্কে ৪৪ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছিল। এর ফলে দেশটির ১১টি প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। একই সময়ে সিরিয়ায় ওই ভূমিকম্পে ৫,৯১৪ জন মারা যান।

সরকারি তথ্য অনুসারে, এ ভয়াবহ ভূমিকম্পের পরে ৯ হাজারের বেশি আফটারশক হয়েছিল এবং তুরস্কের এক লাখ ৭৩ হাজারেরও বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সময় ২০ লাখ লোক গৃহহীন হয়েছে।

স্বেচ্ছাসেবকসহ প্রায় দুই লাখ ৪০ হাজার উদ্ধারকর্মী তুরস্কের ১১টি ভূমিকম্প-বিধ্বস্ত প্রদেশে কাজ চালিয়ে যাচ্ছেন। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত কিছু এলাকায় প্রাথমিকভাবে প্রবেশ করা কঠিন ছিল। কিন্তু তারপরেও বর্তমানে পুনরুদ্ধারের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। তবে সাম্প্রতিক দিনগুলোতে জীবিতদের উদ্ধারের কোনো খবর পাওয়া যায়নি।

সূত্র : আল-জাজিরা

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর