রোববার, ২৬ মে, ২০২৪, ঢাকা

কেউ ৫০, কেউ ১০০: তিন ঘণ্টায় ৬ লাখ কোটি দিল তুর্কিরা!

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:০৭ পিএম

শেয়ার করুন:

কেউ ৫০, কেউ ১০০: তিন ঘণ্টায় ৬ লাখ কোটি দিল তুর্কিরা!

কেউ দিল ৫০ তুর্কি লিরা (২৭৫ টাকা), কেউ দিল ১০০। এভাবে করে মাত্র তিন ঘণ্টায় তুরস্কের জনগণ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন কার্যক্রমে দান করেছে ১১ বিলিয়ন লিরা (৬.১ বিলিয়ন ডলার)। বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ ৬ লাখ কোটি টাকারও বেশি।

স্থানীয় সময় বুধবার রাতে তুরস্কে টেলিভিশন ও রেডিওসহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যমে একযোগে ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের পুনর্বাসনে বিশেষ ফান্ডিং ক্যাম্পেইন পরিচালনা করে তুরস্কের জরুরি ব্যবস্থাপনা প্রেসিডেন্সি (এএফএডি)। এতেই মাত্র তিন ঘণ্টায় এই পরিমাণ অর্থ জোগাড় হয়। 


বিজ্ঞাপন


এই অর্থের বেশিরভাগই দিয়েছে তুরস্কের সাধারণ জনগণ। তারা সর্বনিম্ন ৫০ লিরা (২৭৫ টাকা) থেকে শুরু করে নানা পরিমাণ সহায়তা করে। প্রেসিডেন্ট এরদোয়ান এই ঐতিহাসিক সহায়তার জন্য জনগননে ধন্যবাদ জানান এবং এর প্রতিটিও পয়সাও ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ এলাকার জন্য ব্যয় হবে বলে আশ্বস্ত করেন।

earthquake turkey

'ওয়ান হার্ট' (এক হৃদয়) স্লোগানে এই ফান্ড ক্যাম্পেইন শুরু হয়। তুরস্কের বিভিন্ন কোম্পানি, প্রতিষ্ঠান, সংস্থা এবং ব্যক্তিরা ২০০টি টেলিভিশন এবং ৫০০টি রেডিও স্টেশনের মাধ্যমে যৌথ লাইভ সম্প্রচারে অনুদান দিয়েছে।

তুর্কি কেন্দ্রীয় ব্যাংক ৩০ বিলিয়ন তুর্কি লিরা (১.৬ বিলিয়ন ডলার) মূল্যের সর্বোচ্চ অনুদান দিয়েছে। এরপর রয়েছে রাষ্ট্র-চালিত ঋণদাতা জিরাত ২০ বিলিয়ন লিরা (১ বিলিয়ন ডলার), ভাকিফ ১২ বিলিয়ন লিরা (৬৩৭ মিলিয়ন ডলার) এবং হাল্ক ৭ বিলিয়ন লিরা (৬৩৭ মিলিয়ন ডলার) অনুদান দিয়েছে।


বিজ্ঞাপন


তুরস্কে জিএসএম অপারেটর টার্কসেল এবং তুর্ক টেলিকম যথাক্রমে ৩.৫ বিলিয়ন লিরা (১৮৫.৬ মিলিয়ন ডলার) এবং ২ বিলিয়ন লিরা (১০৬ মিলিয়ন ডলার) দান করেছে।

earthquake

তুর্কি সংগঠন চেঙ্গিজ হোল্ডিং এবং ক্যালিওনকুলার হোল্ডিং যথাক্রমে ২.৫ বিলিয়ন তুর্কি লিরা (১৩২.৬ মিলিয়ন ডলার) এবং ৯৫০ মিলিয়ন লিরা (৫০.৪ মিলিয়ন ডলার) দান করেছে।

দেশটির প্রতিরক্ষা সংস্থা বেকার এবং পতাকাবাহী তুর্কি এয়ারলাইন্স প্রত্যেকে ২ বিলিয়ন লিরা (১০৬ মিলিয়ন ডলার) দান করেছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, মন্ত্রিসভার সদস্য, বিরোধী দলগুলোর নেতা এবং অনেক সেলিব্রিটি এই প্রচারণায় বড় ধরনের অনুদান দিয়েছেন।

প্রচারণার মাধ্যমে সংগৃহীত অনুদান দেশের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা প্রেসিডেন্সি (এএফএডি) এবং তুর্কি রেড ক্রিসেন্ট সোসাইটিতে পাঠানো হবে।

সূত্র: আনাদুলু এজেন্সি

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর