শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

তুরস্কে ভূমিকম্পে দুই বাংলাদেশি নিখোঁজ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:০৩ পিএম

শেয়ার করুন:

তুরস্কে ভূমিকম্পে দুই বাংলাদেশি নিখোঁজ
শক্তিশালী ভূমিকম্পে লণ্ডভণ্ড তুরস্ক। ছবি: সংগৃহীত

উচ্চমাত্রার ভয়াবহ ভূমিকম্পে বিপর্যস্ত হয়ে পড়েছে তুরস্কের কয়েকটি শহর। এতে দেশটির খাহরামানমারাস শহরে দুই বাংলাদেশি নিখোঁজ রয়েছেন। তারা দুজনই শিক্ষার্থী বলে জানা গেছে। 

সোমবার (৬ ফেব্রুয়ারি) রাতে ইস্তাম্বুলে বাংলাদেশ কনসাল জেনারেল মোহাম্মেদ নুর-আলম এই তথ্য নিশ্চিত করেছেন।


বিজ্ঞাপন


কনসাল জেনারেল জানান, দক্ষিণাঞ্চলীয় প্রদেশের খাহরামানমারাসে ভূমিকম্পে দুই বাংলাদেশি নিখোঁজ রয়েছেন। তারা হলেন নূরে আলম ও মো. রিংকু। তারা দুজনই শিক্ষার্থী। তারা যে ভবনে থাকতেন সেটি বিধ্বস্ত হয়েছে। তাদের সঙ্গে কোনো যোগাযোগ করা যাচ্ছে না।

নুর-আলম জানান, ওই অঞ্চলের অনারারি কনসালের সঙ্গে তারা যোগাযোগের চেষ্টা করছেন।

TT2

জানা গেছে, ওই শহরটিতে প্রায় ৫০ জন বাংলাদেশি বসবাস করেন। তাদের কেউ ব্যবসা করেন, কেউ পড়াশোনার জন্য সেখানে অবস্থান করছেন।


বিজ্ঞাপন


সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোররাত ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার প্রথম ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল দক্ষিণাঞ্চলীয় প্রদেশ খারমানমারাসের গাজিয়ানতেপ শহরের কাছে। এর গভীরতা ভূপৃষ্ঠে থেকে ১৭ দশমিক ৯ কিলোমিটারে।

এরপর সোমবার দুপুরে ও বিকালে আরও দুইবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এরমধ্যে তুরস্কের স্থানীয় সময় সোমবার দুপুরে ৭.৬ মাত্রার তীব্র ভূমিকম্প আঘাত হানে বলে জানায় তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা প্রেসিডেন্সি (এএফএডি)।

TT3

ভয়াবহ ভূমিকম্পে তুরস্কের পাশাপাশি ধ্বংস্তুপে পরিণত হয়েছে সিরিয়ার বিস্তীর্ণ এলাকাও। ধসে পড়েছে হাজার হাজার ভবন। ক্ষণে ক্ষণে উদ্ধার হচ্ছে মৃতদেহ ও আহতদের। নিহতের সংখ্যা প্রায় দুই হাজারে পৌঁছেছে। এই সংখ্যা দ্রুতগতিতে বাড়ছে। আহত হয়েছেন কয়েক হাজার মানুষ।

হাসপাতাল ও ধসে পড়া ভবনগুলোর সামনে স্বজনদের খুঁজতে ভিড় করছেন সাধারণ মানুষ। সোমবার ভোররাতের এই ভূমিকম্পের সময় বেশিরভাগ মানুষই ঘুমিয়ে ছিলেন।

জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর