শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ঢাকা

তুরস্কে ভূমিকম্পের ২৬০ ঘন্টা পরে তিনজনকে জীবিত উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:২৫ পিএম

শেয়ার করুন:

তুরস্কে ভূমিকম্পের ২৬০ ঘন্টা পরে তিনজনকে জীবিত উদ্ধার
আহতদের উল্লাসিত স্বজনরা একটি হাসপাতালে ছুটে যান

তুরস্কে ভূমিকম্পের ২৬০ ঘন্টা পরে তিনজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে আছেন, ১২ বছর বয়সী ওসমান হালেবিয়ে। এছাড়া রয়েছেন মেহমেত আলি সাকিরোগলু (২৬) ও মুস্তাফা আভিসি (৩৪)। দক্ষিণ তুরস্ক ও সিরিয়ায় দু’বার ভয়াবহ ভূমিকম্প সংঘটনের ১১ দিন পার হওয়ার পর তাদের উদ্ধার করা হয়।

বলা হচ্ছে যে গত ১০০ বছরের মধ্যে এটা সবচেয়ে মারাত্মক ভূমিকম্প। এ ভূমিকম্পের ২৬০ ঘণ্টারও বেশি সময় পরে জানা গেছে, তুরস্ক ও সিরিয়ায় ৪৩ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।


বিজ্ঞাপন


বৃহস্পতিবার তুরস্কের স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, ‘৬ ফেব্রুয়ারি সকালে তুরস্কে আঘাত হানা প্রথম ভূমিকম্পের পর, ২৬০তম ঘণ্টায় হাতায় প্রদেশের আন্তাকিয়া শহরের একটি ভবনের ধ্বংসস্তূপ থেকে ১২ বছরের ছেলেটিকে উদ্ধার করা হয়।’ 

জানা গেছে, একিনচি জেলার বুকেত অ্যাপার্টমেন্টের ধ্বংসাবশেষ থেকে বিদেশী নাগরিক ওসমান হালেবিয়েকে বের করে আনা হয়। তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেটিন কোকা স্থানীয় একটি হাসপাতালে ছেলেটিকে দেখতে যান।

একই প্রদেশে ধ্বংসস্তূপ থেকে আরও দুইজনকে জীবিত উদ্ধার করা হলেও এ ধরনের উদ্ধারের ঘটনা বিরল। মেহমেত আলি সাকিরোগলু (২৬) ও মুস্তাফা আভিসি (৩৪) নামের ওই দু’ব্যক্তিকে ভূমিকম্পের ২৬১তম ঘন্টায় আন্তাকিয়া জেলার একটি ভবনের ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয়েছিল। এরপর ওই আহতদের উল্লাসিত স্বজনরা একটি হাসপাতালে ছুটে যান। ওই হাসপাতালেই মেহমেত আলি সাকিরোগলু ও মুস্তাফা আভিসিকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড


বিজ্ঞাপন


এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর