মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪, ঢাকা

ভারতের আসামে ভূমিকম্প: ক্ষয়ক্ষতি অজানা 

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:১৯ পিএম

শেয়ার করুন:

ভারতের আসামে ভূমিকম্প: ক্ষয়ক্ষতি অজানা 
আসামের ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিলো নগাঁও জেলা

ভারতের আসামের নগাঁওয়ে ভূমিকম্প হয়েছে। রোববার সংঘটিত এ ভূমিকম্পের মাত্রা ছিল চার। দেশটির সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ‘ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি’ জানিয়েছে, স্থানীয় সময় বিকেল ৪টা ১৮ মিনিটে এ ভূমিকম্প হয়। এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির খবর জানা যায়নি। 

ভারতীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিলো নগাঁও জেলা এবং ভূমিকম্পের গভীরতা ছিল ১০ কিলোমিটার। ভূমিকম্পের কেন্দ্র ছিল গুয়াহাটি থেকে ১৬০ কিলোমিটার পূর্বে মধ্য আসামের হোজাইয়ের কাছে।


বিজ্ঞাপন


দেশটির সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্টে বলা হয়েছে, ব্রহ্মপুত্র নদীর উত্তর তীরে সোনিতপুর ছাড়াও পার্শ্ববর্তী পশ্চিম কার্বি আংলং, কার্বি আংলং, গোলাঘাট এবং মরিগাঁও জেলার লোকেরাও কম্পন অনুভব করেছে।

কয়েক দিনের মধ্যেই উত্তর পূর্ব ভারতের তিন রাজ্যে বিধানসভা নির্বাচন। সেখানে ব্যাপক প্রচারণা চলছে। সোমবারই দ্বিতীয় দফায় ত্রিপুরায় প্রচারে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরই মধ্যে আসমে ভূমিকম্প সংঘটিত হয়। উত্তর পূর্বের আরও দুই রাজ্য নাগাল্যান্ড, মেঘালয়েও সামনেই নির্বাচন। সেখানেও ভোটের প্রচারণা চলছে। আসামের ভূমিকম্পের রেশ ভারতের অন্য কোনো রাজ্যে পড়েছে কিনা তা অবশ্য জানা যায়নি।

শনিবার গভীর রাতে কম্পন অনুভূত হয়েছিল ভারতের আরও এক প্রান্তে। শনিবার রাত ১২টা ৫২ মিনিটে ভূমিকম্প হয় গুজরাটের সুরাটে রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩.৮। তবে এই ঘটনায় কেউ হতাহত হয়নি। কম্পনের উৎসস্থল সুরাট থেকে ২৭ কি.মি. দূরে। ওই রাজ্যের ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা বলেন, ‘‘কম্পনের প্রভাব পড়েছে ৫.২ কি.মি. এলাকা পর্যন্ত। কম্পনের উৎসস্থল হাজারিয়ার কাছে আরব সাগরে। ভূমিকম্পে কোনো সম্পত্তি নষ্ট হয়নি। কেউ হতাহতও হননি।’


বিজ্ঞাপন


সূত্র : ইন্ডিয়া টুডে

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর