শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

তুরস্কের পাশে দাঁড়াতে ভারতের ‘অপারেশন দোস্ত’

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৫ পিএম

শেয়ার করুন:

তুরস্কের পাশে দাঁড়াতে ভারতের ‘অপারেশন দোস্ত’

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চল। বিশ্বের শতাধিক দেশ তুরস্ক ও সিরিয়ায় বিভিন্নভাবে সহযোগিতা পাঠিয়েছে। তাদের মধ্যে অন্যতম ভারত। বন্ধু তুরস্কের পাশে উদারহস্তে পৌঁছে গেছে দেশটি। ভারত সরকার এর নাম দিয়েছে অপারেশন দোস্ত।

তুরস্কের ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণ সহায়তা বহনকারী ভারতীয় বিমানবাহিনীর ৭ম বিমান রোববার তুরস্কের আদানায় অবতরণ করেছে। সর্বশেষ বিমানে ১৩ টন চিকিৎসা সরঞ্জাম ও অন্যান্য প্রয়োজনীয় পণ্য ছিল। খবর ইন্ডিয়া টুডের


বিজ্ঞাপন


india turkey

তুরস্কে উদ্ধার অভিযানের পাশাপাশি ভ্রাম্যমাণ হাসপাতাল তৈরি করেছে ভারতীয় বাহিনী। অপারেশন দোস্ত এর অধীনে ভারতীয় বিমানবাহিনী উদ্ধারকারী দল, ওষুধ, চিকিৎসা সরঞ্জাম তুরস্কে পাঠাচ্ছে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) ৭.৮ ও ৭.৬ মাত্রার তীব্র ভূমিকম্পে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে তুরস্ক। এখন পর্যন্ত ৩০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন লক্ষাধিক। এখনও ধ্বংসস্তূপে আটকা পড়ে রয়েছেন হাজার হাজার মানুষ। মৃত্যুর সংখ্যা ৫০ হাজার ছাড়াতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘের সাহায্যকারী সংস্থার প্রধান।

india turkey


বিজ্ঞাপন


তুরস্কের ক্ষতিগ্রস্ত শহরের কয়েকটি স্থানে ভারতের যৌথবাহীনি উদ্ধার অভিযান পরিচালনা করছে। হাতায় প্রদেশে ভারতীয় বাহিনী তৈরি করেছে ৩০ শয্যাবিশিষ্ট ফিল্ড হাসপাতাল। সেখানে আহতদের চিকিৎসা প্রদান করা হচ্ছে। হাসপাতালে রয়েছে অপারেশন থিয়েটার, এক্স রে মেশিন, ভেন্টিলেটর।

ভূমিকম্পে ব্যাপক ধ্বংসযজ্ঞের পর দেশটিকে তহবিল দেওয়ার জন্য তুরস্ক ভারতকে 'দোস্ত' বলে অভিহিত করে। ভারতে তুরস্কের রাষ্ট্রদূত ফিরাত সুনেল নয়াদিল্লিকে ধন্যবাদ জানিয়ে বলেন, 'প্রয়োজনে একজন বন্ধুই যখন বিপদে পাশে দাঁড়ায় সেইই প্রকৃতপক্ষে বন্ধু।' উল্লেখ্য, 'দোস্ত' তুর্কি এবং হিন্দিতে একটি বহুল ব্যবহৃত শব্দ।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর