শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

তুরস্কে উদ্ধারকাজে নিহত মেক্সিকান কুকুরের অন্তেষ্টিক্রিয়া! 

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৩৯ পিএম

শেয়ার করুন:

তুরস্কে উদ্ধারকাজে নিহত মেক্সিকান কুকুরের অন্তেষ্টিক্রিয়া! 
মেক্সিকান কুকুর প্রোটিওর অন্তেষ্টিক্রিয়া দেশটির সান্তা লুসিয়া এয়ার ফোর্স বিমান ঘাঁটিতে অনুষ্ঠিত হয়েছে

তুরস্কে উদ্ধারকাজে গিয়ে নিহত মেক্সিকান কুকুর প্রোটিওর অন্তেষ্টিক্রিয়া দেশটির সান্তা লুসিয়া এয়ার ফোর্স বিমান ঘাঁটিতে অনুষ্ঠিত হয়েছে। এ সময় মেক্সিকোর সেনারা বিশেষ পোশাক পরে মার্চ করে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী এ প্রাণীটির মৃত্যুর কথা ঘোষণা করেছেন।

উদ্ধার অভিযানে অংশ নেওয়ার পর মারা যাওয়া সাহসী শিকারী কুকুর প্রোটিওর জন্য বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) মেক্সিকোতে ওই আবেগঘন বিদায় অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। 


বিজ্ঞাপন


প্রোটিও নামের এ কুকুরটি হচ্ছে একটি জার্মান শেফার্ড। এটি মেক্সিকান উদ্ধারকারী দলের সদস্য ছিলো। ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে থাকা জীবিতদের সন্ধান করার সময় তুরস্কের ভূমিকম্প-বিধ্বস্ত দক্ষিণ-পূর্ব শহর আদিয়ামানে এ প্রাণীটি মারা যায়।

মেক্সিকোর প্রতিরক্ষা মন্ত্রী লুইস ক্রেসেনসিও স্যান্ডোভাল একটি দৈনিক সংবাদ সম্মেলনে প্রোটিওর মৃত্যুর কথা ঘোষণা করেছেন।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘বীরত্বপূর্ণ কাজের জন্য প্রোটিওকে ধন্যবাদ। এ প্রাণীটি মেক্সিকান সেনাবাহিনীর মিশন পূরণ করেছে।’


বিজ্ঞাপন


ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘মেক্সিকান সেনাবাহিনী এবং বিমানবাহিনীর সদস্যরা আমাদের মহান সঙ্গী কুকুর 'প্রোটিও'কে হারানোর জন্য গভীরভাবে অনুতপ্ত। আপনি (প্রোটিও) তুরস্কে আমাদের ভাইদের সন্ধান ও উদ্ধারে মেক্সিকান প্রতিনিধি দলের সদস্য হিসেবে আপনার মিশনটি পূরণ করেছেন। আমরা আপনার জন্য গর্বিত।’ 

১৬ ফেব্রুয়ারি মেক্সিকোর জুম্পাঙ্গোতে সান্তা লুসিয়া এয়ার ফোর্স ঘাঁটিতে প্রোটিওর ছবিসহ কাপড় পরা সৈন্যরা ওই অনুষ্ঠানে মার্চ করেছে।


প্রোটিও কীভাবে মারা গেল তা এখনও স্পষ্ট না। প্রাণীটি দুর্যোগকবলিত এলাকায় বেঁচে থাকা ব্যক্তিদের সন্ধানে গুরুত্বপূর্ণ কাজ চালিয়ে যাওয়ার জন্য বেশ কিছু দিন অতিবাহিত করেছে বলে জানা গেছে।

তুরস্কে দুর্যোগ মোকাবেলায় সহায়তার জন্য ১৩০ জন সামরিক কর্মীদের পাশাপাশি মেক্সিকোর মোতায়েন করা এক ডজনেরও বেশি উদ্ধারকারী কুকুরের মধ্যে প্রোটিও ছিল।

সূত্র : সিবিএস

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর