বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ঢাকা

তুরস্কে ভয়াবহ ভূমিকম্প: এরদোয়ান কী করছেন

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:৫৫ পিএম

শেয়ার করুন:

তুরস্কে ভয়াবহ ভূমিকম্প: এরদোয়ান কী করছেন
ক্ষতিগ্রস্তদের সহায়তায় সব ধরনের উপায় অবলম্বন করবেন বলে জানান তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান

দক্ষিণ তুরস্ক এবং উত্তর সিরিয়ায় সোমবারের ভয়াবহ ভূমিকম্পে এখনও পর্যন্ত ২২ হাজারেরও বেশি মানুষ নিহত হবার খবর নিশ্চিত হয়েছে। এমন সময়ে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান দেশটির ভূমিকম্প-বিধ্বস্ত দক্ষিণাঞ্চল পরিদর্শন অব্যাহত রেখেছেন। শুক্রবারও তিনি ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে যেয়ে সেখানকার সাধারণ মানুষদের সঙ্গে দেখা করেছেন। এ সময় তিনি ক্ষতিগ্রস্তদের সহায়তায় সব ধরনের উপায় অবলম্বন করবেন বলে জানান।

জানা গেছে, তুরস্কে দু’টি শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ১৮ হাজার ৩৪২ জন নিহত হয়েছে। এ সময় সেখানে ৭২ হাজার ২৪২ জন আহত হন।


বিজ্ঞাপন


দেশটির হরামানমারাস প্রদেশকে কেন্দ্র করে ৭.৭ এবং ৭.৬ মাত্রার ভূমিকম্প হয়। এ সময় তুরস্কের আদানা, আদিয়ামান, দিয়ারবাকির, গাজিয়ানটেপ, হাতায়, কিলিস, মালটিয়া, ওসমানিয়ে এবং সানলিউরফাসহ ১০ প্রদেশে এক কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়।

তুরস্কে আঘাত হানা এ শক্তিশালী ভূমিকম্প আশেপাশের দেশগুলোতেও অনুভূত হয়। ডাব্লিউএইচও অনুমান করছে, তুরস্ক এবং সিরিয়াজুড়ে আড়াই কোটিরও বেশি মানুষ এই ভূমিকম্পের শিকার হয়েছেন।

জানা গেছে যে শুক্রবার তুরস্কের আদিয়ামান ও মালত্য অঞ্চল সফর করবেন এরদোয়ান। চলমান অনুসন্ধান, উদ্ধার ও ত্রাণ কার্যক্রম পরিদর্শন করতে তুর্কি প্রেসিডেন্ট এ পর্যন্ত কাহরামানমারাস, হাতায়, আদানা, গাজিয়ানটেপ, ওসমানিয়ে এবং কিলিস পরিদর্শন করেছেন। সেখানে তিনি ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সঙ্গে দেখাও করেছেন।

বৃহস্পতিবার এরদোগান বলেছেন, দক্ষিণ তুরস্কে আঘাত হানা ভূমিকম্পটি শতাব্দীর সবচেয়ে বড় বিপর্যয়। ক্ষতিগ্রস্ত তুর্কি নাগরিকদের সাহায্য করার জন্য দেশটি সব কিছু করবে।


বিজ্ঞাপন


সূত্র : আনাদোলু এজেন্সি

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর