সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

বাংলাদেশ থেকে ৪৬ সদস্যের উদ্ধারকারী দল গেল তুরস্ক

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৪০ এএম

শেয়ার করুন:

বাংলাদেশ থেকে ৪৬ সদস্যের উদ্ধারকারী দল গেল তুরস্ক

বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে উদ্ধার কার্যক্রমে সহযোগিতা করতে দেশটিতে পাঠানো হলো ৪৬ সদস্যের একটি উদ্ধারকারী দল।

সেনবাহিনীর সদস্য ছাড়াও ফায়ার সার্ভিসের সদস্যরা টিমে আছেন। বিশেষজ্ঞ চিকিৎসক টিম ও ওষুধপত্রও পাঠানো হয়েছে তুরস্কের ভয়াবহ দুর্ভোগে থাকা মানুষের জন্য।


বিজ্ঞাপন


বুধবার (০৮ ফেব্রুয়ারি) রাতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভূমিকম্প পরবর্তী উদ্ধারকার্যে সহায়তার জন্য তুরস্ক সরকার কর্তৃক বাংলাদেশ সরকারের নিকট অনুরোধের প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্থ এলাকা গাজীন্তেপ প্রদেশে উদ্ধারকার্য ও চিকিৎসা সুবিধা প্রদানের লক্ষ্যে আজ বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে ৪৬ সদস্যের একটি বিশেষ উদ্ধারকারী দল বিমান বাহিনীর সি-১৩০ বিমানযোগে তুরস্কের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজার গ্রুপ (INSARAG) এর নীতিমালার আলোকে ২৪ জন সেনাসদস্য এবং ১২ জন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যের সমন্বয়ে ৩৬ সদস্যের আরবান সার্চ অ্যান্ড রেসকিউ টিম প্রয়োজনীয় সরঞ্জামাদিসহ গমন করছে। 

এছাড়াও বিশেষজ্ঞ চিকিৎসকসহ ১০ সদস্য বিশিষ্ট সেনাবাহিনীর দুটি মেডিকেল টিম প্রয়োজনীয় ঔষধ ও চিকিৎসা সরঞ্জামাদিসহ জরুরি চিকিৎসাসেবা প্রদানের জন্য গমন করছে।


বিজ্ঞাপন


বাংলাদেশ সরকারের এই উদ্যোগে তুর্কি সরকার আন্তরিকভাবে ধন্যবাদ জানিয়েছে বলেও উল্লেখ করা হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

বিইউ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর