সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

তুরস্কে ফের শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:৫৮ পিএম

শেয়ার করুন:

তুরস্কে ফের শক্তিশালী ভূমিকম্প

তুরস্কের পূর্বাঞ্চলে সোমবার আবারও ভূমিকম্প অনুভূত হয়েছে। ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) পূর্ব তুরস্কে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা শুরুতে ৫.৫ বললেও পরে সেটি ৫.২ মাত্রার বলে জানানো হয়। তবে তুরস্কের দুর্যোগ এবং জরুরী ব্যবস্থাপনা প্রেসিডেন্সি (এএফএডি) জানিয়েছে ভূমিকম্পের মাত্রা ৫.৬।

ইএমএসসি শুরুতে ভূমিকম্পের গভীরতা ১০ কিলোমিটার অনুমান করলেও পরে সেটি ৫ কিলোমিটার হিসেবে সংশোধন করে। এটি মালটিয়া প্রদেশে আঘাত হানে।


বিজ্ঞাপন


আনাদুলু এজেন্সি জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল ভূপৃষ্ঠের ৬.৯৬ কিলোমিটার (৪.৩২ মাইল) নিচে ইয়েসিলিউর্ট জেলায়। স্থানীয় সময় দুপুর ১২.০৪ মিনিটে এটি আঘাত হানে।

দুর্যোগ এবং জরুরী ব্যবস্থাপনা প্রেসিডেন্সি (এএফএডি) অনুসারে, নতুন এই ভূমিকম্পে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

৬ ফেব্রুয়ারী বিধ্বংসী জোড়া ভূমিকম্পের পর এখনও সেই ধ্বংসস্তূপ পরিষ্কার করার কাজ করছে তুরস্ক। এতে তুরস্ক ও সিরিয়ায় ৫০ হাজারের বেশি মানুষ মারা গেছে। তারপর থেকে এখন পর্যন্ত ১৮ হাজারের বেশি আফটারশক রেকর্ড করা হয়েছে। তার মধ্যে তীব্র মাত্রারও রয়েছে অনেক। নতুন করে সোমবার আবারও শক্তিশালী কম্পন অনুভূত হলো।


বিজ্ঞাপন


একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর