মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪, ঢাকা

ভূমিকম্পের ১৪৯ ঘন্টা পর উদ্ধার করা হলো তুর্কি তরুণকে

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:২৪ পিএম

শেয়ার করুন:

ভূমিকম্পের ১৪৯ ঘন্টা পর উদ্ধার করা হলো তুর্কি তরুণকে
ভূমিকম্পের ১৪৯ ঘন্টা পর এক তুর্কি তরুণকে উদ্ধার করা হচ্ছে

ভূমিকম্পের ১৪৯ ঘন্টা পর ৩৫ বছর বয়সী এক তুর্কি তরুণকে উদ্ধার করা হয়েছে। দক্ষিণ তুরস্কে উদ্ধার তৎপরতা অব্যাহত থাকলেও আরও জীবিতদের খুঁজে পাওয়ার আশা যখন ম্লান হয়ে গেছে, তখন ধ্বংসস্তূপের নিচে থেকে উদ্ধার করা হয় ওই তরুণকে। ওই ব্যক্তির নাম মোস্তফা সারিগুল।

মোস্তফাকে তুরস্কের হাতায়ে অঞ্চলে একটি ছয় তলা বিল্ডিংয়ের ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধার করা হয়। ইউসুফ সিনান নামে এক উদ্ধারকারী দলের সদস্য এসব তথ্য দেন।


বিজ্ঞাপন


সিনান ওই উদ্ধার অভিযানের বর্ণনা দিয়েছেন এবং জানিয়েছেন কীভাবে মোস্তফা সারিগুলের আত্মবিশ্বাস বাড়াতে তারা কথা বলেছেন।

তিনি আনাদোলু এজেন্সিকে বলেন, আমরা ধ্বংসস্তূপের ভিতরে শব্দ শোনার জন্য সতর্ক ছিলাম। আমি ধ্বংসস্তূপের মধ্যে একটি গর্ত দেখেছি এবং কয়েকবার চিৎকার করেছিলাম। এমন সময়ে কেউ একজন উত্তর দিয়েছিল। ঠিক তখনই আমরা সব উদ্ধার সরঞ্জাম ও যন্ত্র নীরব রাখি। এরপর আমরা ওই শব্দ শোনার জন্য মনোযোগ দেওয়ার সিদ্ধান্ত নেই।’

ইউসুফ সিনান জানান, ‘এরপর রোমানিয়ার উদ্ধারকর্মীদের সহায়তায় ধ্বংসস্তূপের মধ্য দিয়ে খনন করে সিনান এবং অন্যরা মোস্তফা সারিগুলের কাছে পৌঁছাতে সক্ষম হন। এরপর তারা চেষ্টা করেন যেন মোস্তফা বেহুঁশ না হন। তারা তার মনোবল বাড়ানোর জন্য চেষ্টা করেন।’

জানা গেছে, ওই সময় মোস্তফা সারিগুলের সঙ্গে সিনান নৈমিত্তিক কথোপকথন শুরু করেছিলেন। এ সময় তারা বুঝতে পারেন যে তারা উভয়ই বাঁধাকপি খেতে ভালোবাসেন। 


বিজ্ঞাপন


ইউসুফ সিনান জানান, মোস্তফা আমাকে বলেছিলেন যে তিনি ধ্বংসস্তূপের মধ্যে তিন বোতল বাঁধাকপির আচার পেয়েছেন। তিনি আমাকে সেগুলো সরিয়ে রাখতে বলেছিলেন যাতে পরে আমরা একসাথে খেতে পারি। কিন্তু, আমরা ওই সময় এটা করতে পারিনি।

তিনি বলেন, মুস্তাফাকে যখন নিরাপদে বের করে আনা হচ্ছিল তখন তিনি (আনন্দে) গান গাইতে শুরু করেন।

সূত্র : আল-জাজিরা, ডেইলি সাবাহ

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর