তুরস্কের পাশে বিশ্বব্যাংক, ১.৭৮ বিলিয়ন ডলারের অর্থায়ন ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৫৭ এএম
তুরস্কের পাশে বিশ্বব্যাংক, ১.৭৮ বিলিয়ন ডলারের অর্থায়ন ঘোষণা

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা এখন প্রায় ২৪ হাজার। সেখানে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, দক্ষিণ তুরস্ক এবং উত্তর-পশ্চিম সিরিয়ায় মৃতের সংখ্যা ২৩,৭০০ জনের বেশি। শুক্রবার তুরস্কে মৃতের সংখ্যা বেড়ে ২০,২১৩ জনের বেশি হয়েছে। এছাড়া সিরিয়ায় ৩,৫০০ জনেরও বেশি নিহত হয়েছে। এখনো ধ্বংসস্তূপে চাপা পড়া লোকজনকে উদ্ধারে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে উদ্ধারকারীরা। এদিকে বিধ্বস্ত তুরস্কের অবকাঠামো নির্মাণ, জরুরি সহায়তার জন্য পাশে দাঁড়িয়েছে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংক শুক্রবার তুরস্কের ত্রাণ ও পুনরুদ্ধারের প্রচেষ্টায় হিসেবে ১ দশমিক ৭৮ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা দেবে বলে জানিয়েছে। ভূমিকম্পে দেশটির দক্ষিণ-পূর্ব তুর্কিয়ে এবং এর আশপাশে ব্যাপক প্রাণহানি, আহত এবং অত্যন্ত উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। সাময়িকভাবে পাশে দাঁড়াতে এ অর্থায়নের ঘোষণা দেওয়া হয়।

বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেছেন, বিশ্বব্যাংক গ্রুপের পক্ষ থেকে, আমরা তুরস্ক ও সিরিয়ার জনগণের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। ভূমিকম্পের ফলে যে বিশাল ক্ষতির সম্মুখীন হয়েছে তার জন্য আমরা মর্মাহত। আমরা তাৎক্ষণিক সহায়তা ঘোষণা করছি। এটি দেশের পুনরুদ্ধার এবং পুনর্গঠনের জন্য অগ্রাধিকার ক্ষেত্রগুলিকে চিহ্নিত করবে কারণ আমরা সেই চাহিদাগুলিকে সমর্থন করার জন্য কাজ করি।

গত ৬ ফেব্রুয়ারি ভোররাত ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার প্রথম ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল দক্ষিণাঞ্চলীয় প্রদেশ খারমানমারাসের গাজিয়ানতেপ শহরের কাছে। যার গভীরতা ছিল ভূপৃষ্ঠে থেকে ১৭ দশমিক ৯ কিলোমিটারে। এরপর একই দিন দুপুরে ও বিকেলে আরও দুইবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

এরমধ্যে তুরস্কের স্থানীয় সময় সোমবার দুপুরে ৭ দশমিক ৬ মাত্রার তীব্র ভূমিকম্প আঘাত হানে বলে জানায় তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা প্রেসিডেন্সি (এএফএডি)। আর বিকালে ৬ মাত্রার আরও একটি শক্তিশালী ভূমিকম্প তুরস্কের মধ্যাঞ্চলে আঘাত হানে বলে জানায় যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ ইউএসজিএস।

/এএস

টাইমলাইন