শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভূমিকম্পের পর উদ্ধারকৃত সদ্যোজাত শিশুর নাম আয়াহ্ (অলৌকিক)

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৩, ০১:০৯ পিএম

শেয়ার করুন:

ভূমিকম্পের পর উদ্ধারকৃত সদ্যোজাত শিশুর নাম আয়াহ্ (অলৌকিক)
ধ্বংসস্তূপের নীচেই জন্ম হয়েছিল শিশুটির

ভূমিকম্পের কারণে সিরিয়ার জেন্ডেরিসে ধ্বসে গিয়েছিল চার তলা একটি বাড়ি। ওই ধ্বংসস্তূপের নীচেই জন্ম হয়েছিল শিশুটির। উদ্ধারকারীরা ভেঙে পড়া সিমেন্টের চাঁই সরিয়ে তাকে যখন বের করতে যান, দেখেন মৃত মায়ের সঙ্গে নাড়ির সংযোগ তখনও রয়ে গেছে। নাড়ি কেটে শিশুটিকে উদ্ধার করা হয়েছিল। সেই শিশু এবার পেয়েছে নতুন পরিবার। নতুন নামও পেয়েছে সে।

শিশুটির নাম রাখা হয়েছে আয়াহ্। আরবি ভাষায় এ নামের অর্থ ‘মিরাক‌্ল’ (অলৌকিক)। ভূমিকম্পে শিশুটির বাবা এবং অন্য ভাই-বোনেরও মৃত্যু হয়েছে। তার পরিবারের কেউই আর বেঁচে নেই। শিশুটি এখন হাসপাতালে আছে। সেখান থেকে ছাড়া পেলে তার বাবার এক কাকা শিশুটিকে নিজের কাছে নিয়ে যাবেন বলে জানিয়েছেন। সালাহ আল-বাদ্রান নামে ওই ব্যক্তির নিজের বাড়িও ভূমিকম্পে ধ্বংস হয়েছে। তিনি এখন একটি আশ্রয় শিবিরে রয়েছেন।


বিজ্ঞাপন


ছোট আয়াহের উদ্ধারের ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তাতে দেখা গিয়েছিল, এক ব্যক্তি ধ্বংসস্তূপ সরিয়ে ধুলোয় মাখা শিশুটিকে বের করে আনছেন। এটা দেখে কম্বল নিয়ে ছুটে আসেন আর একজন। কারণ ওই সময় প্রচণ্ড ঠান্ডায় কাঁপছিল সদ্যোজাত শিশুটি। তৃতীয় এক ব্যক্তি তখন গাড়ির খোঁজ শুরু করেন শিশুটিকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য। এরপর আফরিনের এক হাসপাতালে ভর্তি করা হয় আয়াহকে।

উদ্ধারের পর ঠিকমতো শ্বাস নেওয়ারও ক্ষমতা ছিল না আয়াহ‌্‌র। ধ্বংসস্তূপ থেকে বের করার সময় জখমও হয়েছিল সে। এরপর নিউমোনিয়ায় আক্রান্ত হয় শিশুটি। এ সময় হাসপাতালে এক চিকিৎসকের স্ত্রী তাকে নিজের অন্য সন্তানদের সঙ্গেই স্তন্যপান করান। চিকিৎসকরা জানিয়েছেন, শিশুটিকে ক্যালসিয়াম দেওয়া হচ্ছে। গরমে রাখা হচ্ছে। আয়াহ্‌র খবর প্রকাশ্যে আসার পর অনেকেই তাকে দত্তক নিতে চেয়েছিলেন। যদিও শেষ পর্যন্ত শিশুটির বাবার এক কাকা তার দ্বায়িত্ব নিয়েছেন।

গত সোমবার ভোরে সিরিয়া এবং তুরস্কে প্রবল ভূমিকম্প হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.৮। এখন পর্যন্ত ওই দেশগুলোতে ভূমিকম্পে মারা গিয়েছেন অন্তত ২১ হাজার জন।

সূত্র : এবিপি


বিজ্ঞাপন


এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর