বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

এরদোয়ানের বিমানে রাজধানীতে পৌঁছল উদ্ধার হওয়া ১৬ শিশু

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৫৭ এএম

শেয়ার করুন:

এরদোয়ানের বিমানে রাজধানীতে পৌঁছল উদ্ধার হওয়া ১৬ শিশু

তুরস্কে ভূমিকম্পের ধ্বংসস্তূপ থেকে উদ্ধার হওয়া ১৬ নিঃসঙ্গ শিশুকে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বিমানে করে রাজধানী আঙ্কারায় নেওয়া হয়েছে। সেখানে তাদেরকে হাসপাতালে বিশেষ চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। এসব শিশুকে ধ্বংসস্তূপ থেকে একা উদ্ধার করা হয়েছিল।

সোমবার ৭.৮ ও ৭.৬ মাত্রার ভূমিকম্পের পর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হওয়া কাহরামানমারাস থেকে উদ্ধার হওয়া ১৬ শিশুকে আঙ্কারায় নেওয়ার জন্য প্রেসিডেন্টের বিমান ব্যবহার করা হয়। খবর আনাদুলু ও ডেইলি মেইলের


বিজ্ঞাপন


খবরে বলা হয়েছে, প্রেসিডেন্টের বিমানকে ভূমিকম্প সংক্রান্ত মেডিকেল টিম বহন এবং বিভিন্ন অঞ্চলে ত্রাণ পাঠানোর জন্য স্ট্যান্ডবাই রাখা হয়েছে। এটি গুরুতর আহত ব্যক্তিদের আঙ্কারায় নিয়ে যাওয়ার জন্যও ব্যবহার করা হচ্ছে।

Erdogan’s presidential plane

ফ্লাইটে থাকা ১৬টি শিশুকে ভূমিকম্প অঞ্চলে একা পাওয়া গেছে। এসেনবোগা বিমানবন্দরে অবতরণ করা বিমান থেকে পরিবার ও সমাজসেবা মন্ত্রণালয়ের পালক মায়েরা তাদের কোলে তুলে নেন। সেখান থেকে তাদের এটলিক সিটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

হৃদয়বিদারক ছবিতে দেখা যাচ্ছে যে, বিমানে উদ্ধারকারীদের কোলে রয়েছে শিশুগুলো। তাদেরকে একাধিক কম্বলে ঢেকে রাখা হয়। তাদের অনেকেই ঘুমিয়ে আছে।


বিজ্ঞাপন


Erdogan’s presidential plane

যেসব শিশুরা সুস্থ রয়েছে তাদেরকে পরিবার ও সমাজসেবা মন্ত্রণালয়ের অধিভুক্ত শিশু সংস্থায় যত্ন নেওয়া হবে বলে জানিয়েছে প্রশাসন। এসব শিশুদের পরিবারের এখনও খোঁজ মেলেনি।

সোমবার ভোর ৪টা ১৫ মিনিটে এই ৭.৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। বেশিরভাগ মানুষ তখন গভীর ঘুমে আচ্ছন্ন। বহুতল ভবন ধসে পড়ে ঘুমন্ত মানুষের ওপর। মোমের মতো ধসে পড়েছে একাধিক ভবন। ভয়াবহ এই ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ার বিস্তৃত এলাকা মাটির সঙ্গে মিশে গেছে। মিসর, লেবানন ও সাইপ্রাস থেকেও কম্পন অনুভূত হয়েছে।

Erdogan’s presidential plane

এখন পর্যন্ত ভূমিকম্পে দুই দেশে প্রায় ১৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন প্রায় এক লাখ মানুষ। ভূমিকম্পে বিভিন্ন অঞ্চলে প্রায় ৬ হাজার ভবন ধসে পড়েছে বলে জানান তুরস্কের ভাইস প্রেসিডেন্ট।

জাতিসংঘ, ইইউ, ন্যাটো, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, ভারত, জাপান, ইরাক, ইরান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, গ্রিস, পাকিস্তানসহ অন্যান্য দেশ ক্ষতিগ্রস্ত অঞ্চলে সাহায্য পাঠিয়েছে। বাংলাদেশও একাধিক টিম তুরস্কে পাঠিয়েছে।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর