কংক্রিটের নিচে ১০০ ঘণ্টা, করছিলেন কোরআন তেলাওয়াত (ভিডিও)

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:১১ পিএম

শেয়ার করুন:

ফাইল ফটো

ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক-সিরিয়ায় এখনও ধ্বংসস্তূপে আটকা রয়েছেন অনেক মানুষ। এখনও বাঁচার আশা করে উদ্ধারকারীদের পথ চেয়ে আছেন অনেকে। এমন একজনকে ১০০ ঘণ্টা পর উদ্ধার করার সময় পবিত্র কোরআনের সুরা বাকারার আয়াত তেলাওয়াত করতে দেখা যায়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এমন একটি ভিডিও প্রকাশ করেছে। ভিডিওটি মানুষের হৃদয় ছুঁয়েছে।

ভিডিওর ক্যাপশনে আল জাজিরা বলেছে, তুরস্কে ১০০ ঘণ্টারও বেশি সময় ধরে ভূমিকম্পের ধ্বংসস্তূপের নিচে আটকে থাকা একজন ব্যক্তি কোরআন থেকে সূরা আল-বাকারার শেষ দুটি আয়াত তেলাওয়াত করেছেন। উদ্ধারকারীরা তাকে উদ্ধারের চেষ্টা করার সময় তিনি জোরে জোরে এটি তেলাওয়াত করছিলেন।

turkey

সুরা বাকারা। পবিত্র কোরআনের দ্বিতীয় সুরা। এ সুরার শেষ দুটি আয়াতের রয়েছে বিশেষ ফজিলত ও তাৎপর্য। এই দুটি আয়াত পাঠ করলে আল্লাহ রাব্বুল আলামিন বিপদ-আপদ থেকে রক্ষা করেন।

রাসুলুল্লাহ (সা.)-কে এক ব্যক্তি জিজ্ঞেস করেছিলেন, হে আল্লাহর রাসুল (সা.), কোরআনের কোন সুরা সবচেয়ে বেশি মর্যাদাবান? তিনি বললেন, সুরা এখলাস। এরপর আবার বললেন, কোরআনের কোন আয়াতটি মর্যাদাবান? তিনি বললেন, আয়াতুল কুরসি। এরপর আবার বলেন, হে আল্লাহর নবী, আপনি কোন আয়াতকে পছন্দ করেন, যা দ্বারা আপনার ও আপনার উম্মত লাভবান হবে। নবীজি (সা.) বললেন, সুরা বাকারার ২৮৫-২৮৬ নম্বর শেষ দুটি আয়াত।

এ দুটি আয়াতের অর্থ হচ্ছে- রাসুল স. ইমান এনেছেন যেসব বিষয়ের ওপর তার পালনকর্তার পক্ষ থেকে যা কিছু তার প্রতি নাজিল করা হয়েছে এবং মুসলমানেরা ও তারা সবাই ইমান এনেছে আল্লাহর প্রতি, আর ফেরেশতাদের প্রতি, তার কিতাবসমূহের প্রতি, তার রাসুলদের প্রতি। (তারা বলে) আমরা তার নবীদের মধ্যে কোনো তারতম্য করি না, আর তারা বলে আমরা শুনেছি এবং কবুল করেছি। আমরা আপনার ক্ষমা চাই, হে আমাদের পালনকর্তা আপনারই দিকে প্রত্যাবর্তন করতে হবে। আল্লাহ কাউকে তার সাধ্যাতীত কোনো কাজের ভার দেন না, সে তাই পায়, যা সে উপার্জন করে এবং তার ওপর তাই বর্তায় যা সে করে। হে আমাদের পরওয়ারদেগার! যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি তাহলে আমাদের অপরাধী করবেন না। হে আমাদের প্রভু আর আমাদের ওপর এমন দায়িত্ব অর্পণ করবেন না, যেমন আমাদের পূর্ববর্তীদের ওপর করেছেন, হে আমাদের রব! আর আমাদের দ্বারা ওই বোঝা বহন করাবেন না, যা বহন করার শক্তি আমাদের নেই। আমাদের গুনাহ মাফ করে দিন, আমাদের ক্ষমা করুন এবং আমাদের প্রতি দয়া করুন। আপনিই আমাদের মাওলা। সুতরাং কাফের সম্প্রদায়ের বিরুদ্ধে আমাদের সাহায্য করুন।

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত-তুরস্ক ও সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চল। এখন পর্যন্ত ২৬ হাজারের বেশি মানুষের মৃত্যু নিশ্চিত করা হয়েছে, আহত হয়েছেন লক্ষাধিক মানুষ।

একে

টাইমলাইন