সোমবার, ৪ মার্চ, ২০২৪, ঢাকা

তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়াল

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ১১:১৬ এএম

শেয়ার করুন:

তুরস্ক-সিরিয়ায় মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়াল

শতাব্দীর ভয়াবহতম ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ৫০ হাজার পার হয়েছে। সবশেষ তথ্য অনুযায়ী, দুই দেশে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫০ হাজার ১৩২ জনে। এর মধ্যে তুরস্কে ৪৪ হাজার ২১৮ জন এবং সিরিয়ায় পাঁচ হাজার ৯১৪ জন।

দুই দেশের দুর্যোগ মোকাবিলা দফতর সূত্রে শনিবার (২৫ ফেব্রুয়ারি) আল জাজিরা এই তথ্য জানিয়েছে।


বিজ্ঞাপন


earth1

সরকারি হিসাব অনুযায়ী, ভয়াবহ ভূমিকম্পে তুরস্কের ১১টি প্রদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। ৮৪ হাজারের বেশি ভবন ধ্বংস হয়েছে। তুর্কি প্রেসিডেন্ট ওই এলাকায় দুই লাখ বাড়ি তৈরির ঘোষণা দিয়েছেন। আগামী মার্চ মাসেই শুরু হবে এসব ভবন নির্মাণ। তবে জাতিসংঘ বলছে, এসব অঞ্চলে অন্তত পাঁচ লাখ নতুন বাড়ি তৈরি করা প্রয়োজন।

জাতিসংঘের উন্নয়ন বিশেষজ্ঞরা বলেছেন, বিগত শতাব্দীর মধ্যে সবচেয়ে ভয়াবহ এই ভূমিকম্পে তুরস্কের দক্ষিণাঞ্চলে দেড় কোটি মানুষ গৃহহীন হয়ে পড়েছে। এই দুর্যোগে ১১৬ মিলিয়ন থেকে ২১০ মিলিয়ন টন ধ্বংসস্তূপ তৈরি হয়েছে।

22


বিজ্ঞাপন


গত ৬ ফেব্রুয়ারি ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানে। এর কেন্দ্র ছিল সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের গাজিয়ান্তেপ শহরের কাছে। এর কিছুক্ষণ পর ফের ৬ দশমিক ৭ মাত্রার আরও একটি ভূমিকম্প আঘাত হানে। এতে কেঁপে ওঠে তুরস্ক, সিরিয়া, লেবানন, সাইপ্রাসসহ আরও কয়েকটি দেশ। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় তুরস্ক ও সিরিয়া।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর