রোববার, ২৩ জুন, ২০২৪, ঢাকা

‘বিধ্বস্ত তুরস্কে দক্ষতার সঙ্গে কাজ করছে সশস্ত্র বাহিনী’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২৩, ১২:১৮ পিএম

শেয়ার করুন:

‘বিধ্বস্ত তুরস্কে দক্ষতার সঙ্গে কাজ করছে সশস্ত্র বাহিনী’
ফাইল ছবি

সম্প্রতি ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে উদ্ধার অভিযানে যোগ দিয়েছে বাংলাদেশ সেনাবাহিনীর একটি উদ্ধারকারী দল। তাদের ভূয়সী প্রশংসা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, তারা সেখানে অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করছে।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকালে চট্টগ্রাম সেনানিবাসে ইস্ট বেঙ্গল রেজিমেন্টের ৭৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।


বিজ্ঞাপন


ভূমিকম্পপরবর্তী উদ্ধারকাজে সহায়তার জন্য বাংলাদেশ সরকারের প্রতি অনুরোধ জানায় তুরস্ক সরকার। সেই পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকা গাজীয়ান্তেপ প্রদেশে উদ্ধারকাজ ও চিকিৎসাসুবিধা প্রদানে সেনাবাহিনীর নেতৃত্বে ৪৬ সদস্যের একটি বিশেষ উদ্ধারকারী দল তুরস্কে যায়। দলটি সেখানে উদ্ধার অভিযান চালাচ্ছে।

প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাস-জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি নিয়েছে সরকার। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের পর বিজয়ের ইতিহাস কলঙ্কিত হয়। জাতির পিতাকে হত্যার পর স্বাধীনতার আদর্শ খর্ব করা হয়।

বাংলাদেশ কারও সঙ্গে যুদ্ধে করতে চায় না মন্তব্য করে শেখ হাসিনা বলেন, আমরা কারও সঙ্গে যুদ্ধ করতে চাই না। জাতির পিতার পররাষ্ট্রনীতি সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়; আমরা সেই নীতিতে বিশ্বাস করি।

বহিঃশত্রুর আক্রমণ মোকাবিলায় সশস্ত্র বাহিনীকে প্রস্তুত করার কথা জানিয়ে শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর সেনা-নৌ-বিমানবাহিনী আধুনিকায়নে কাজ শুরু করে।


বিজ্ঞাপন


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্যারেডের অভিবাদন গ্রহণ এবং পুনর্মিলনী অনুষ্ঠানে আগত সবার উদ্দেশে দরবার নেন সরকারপ্রধান।

ঐতিহ্যবাহী ইস্ট বেঙ্গল রেজিমেন্টের গৌরবদীপ্ত ৭৫ বছর (প্লাটিনাম জুবিলী) পূর্তি অনুষ্ঠান মহাসমারোহে দি ইস্ট বেঙ্গল রেজিমেন্টাল সেন্টার, চট্টগ্রাম সেনানিবাসে বুধবার শুরু হয়। সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এই পূর্তি অনুষ্ঠানের উদ্বোধন করেন।

ডব্লিউএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর